Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

একটি ভাল ই-কমার্স উদ্যোগের শীর্ষ ৩টি গুণাবলী

আপনার নিজের ই-কমার্স ব্যবসা সেট আপ করা সত্যিই উত্তেজনাপূর্ণ এবং এটি একটি মাইলফলক হিসাবে বিবেচিত হতে পারে। আমরা জানি যে এই ধরনের ব্যবসা সফল হতে হলে, এটির একটি ভাল ওয়েব ডিজাইন থাকতে হবে। এটিতে অবশ্যই এমন পণ্য থাকতে হবে যা লোকেরা আসলে কিনবে। আপনি যা বিক্রি করছেন তা সামান্য ব্যবহৃত কাপড় হলেও পণ্যগুলি অবশ্যই ভাল মানের হতে হবে। তাই আপনি যদি আপনার ব্যবসা সফল হতে চান তাহলে আপনার কি করা উচিত?

১. নিরাপত্তা অগ্রাধিকার

আপনি যখন অনলাইনে পণ্য বিক্রি করেন তখন তা অনুসরণ করে যে অর্থপ্রদানও অনলাইনে হবে। এটি সাধারণত একটি ক্রেডিট কার্ড ব্যবহার করে করা হয় যা আপনি খুব সংবেদনশীল তথ্যের পক্ষ হবেন। অনলাইনে পণ্য কেনার আগে গ্রাহকরা নিশ্চয়তা চান যে তাদের তথ্য গোপন রাখা হবে। এইভাবে আপনি যখন ব্যবসার জন্য ওয়েবসাইট ডেভেলপমেন্ট শুরু করবেন, তখন আপনাকে এটি বিবেচনায় রাখতে হবে। ভোক্তাদের তথ্যে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য একটি ফায়ারওয়াল স্থাপন করতে হবে। যদিও এটির জন্য কিছু উচ্চ স্তরের ওয়েব ডিজাইন দক্ষতার প্রয়োজন হতে পারে, এই ধরনের জন্য ব্যয় করা নিশ্চিত করবে যে আপনার কাছে ফেরত গ্রাহক থাকবে।

যদিও ই-কমার্স ক্ষেত্রে, যখন এটি অনলাইন পেমেন্টের নিরাপত্তার কথা আসে, সেখানে একটি মান আছে যা অনুসরণ করা প্রয়োজন। এটি PCI কমপ্লায়েন্ট হোস্টিং এবং নিরাপত্তা হিসাবে পরিচিত। বর্তমানে, ক্রেডিট কার্ড শিল্পের প্রয়োজন যে সমস্ত অনলাইন ব্যবসা যারা অনলাইন পেমেন্ট গ্রহণ করে PCI DSS অনুগত। আপনি যদি এই শংসাপত্র ছাড়াই আপনার ব্যবসা শুরু করেন, তাহলে আপনাকে জরিমানা করতে হবে বা সবচেয়ে খারাপভাবে আপনার ক্রেডিট কার্ড প্রক্রিয়া করার ক্ষমতা বাতিল করা হবে। যখন এটি ঘটবে, তখন আপনি কীভাবে অর্থপ্রদান গ্রহণ করবেন?

২. সার্চ ইঞ্জিন বন্ধুত্বপূর্ণ

এর অর্থ দুটি জিনিস হতে পারে। প্রথমে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করা আবশ্যক। মানে এটি অনুসন্ধান ফলাফলে দেখায়. অন্যথায় আপনার ওয়েবসাইটটি শুধুমাত্র অনুসন্ধান ফলাফলের 100 পৃষ্ঠায় প্রদর্শিত হলে একটি অনলাইন ব্যবসা করার অর্থ কী হবে? বিশেষ করে ওয়েবসাইট ডেভেলপমেন্টের সময় এটি মনে রাখবেন।

দ্বিতীয়টি হল আপনার সাইটের মধ্যে, ভোক্তারা তাদের পছন্দের পণ্যগুলি অনুসন্ধান করতে সক্ষম। এর মানে হল সাইটের জন্য মেটা উপাদানের সঠিক ব্যবহার। ভোক্তারা তা করতে অক্ষম হলে, তারা বিরক্ত হতে পারে এবং আপনার সাইটে আর ভিজিট করবে না।

৩. সহজ শিপিং বিকল্প

একবার আপনি ভোক্তা তথ্য সুরক্ষা এবং আপনার ওয়েবসাইটের অনুসন্ধান বন্ধুত্বের বিষয়ে কাজ করার পরে, তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণটি হল শিপিংয়ের ক্ষেত্রে ক্রেতাদের সহজ বিকল্প প্রদান করা। এটি একটি অনলাইন ব্যবসা, আপনি যে পণ্য বিক্রি করবেন তা ক্রেতার কাছে পৌঁছে দিতে হবে।

এইভাবে আপনার সাইটটি এই দিকটিতে আরও দক্ষ হওয়ার জন্য আপনাকে শিপিং প্রদানকারীদের সাথে আপনার ওয়েবসাইটকে একীভূত করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনার কাছে শিপিং রেট মার্ক-আপ করার স্বাধীনতা আছে তবে নিশ্চিত করুন যে এটি স্বচ্ছ কারণ গ্রাহকরা কখনই লুকানো চার্জের সাথে মোকাবিলা করতে চান না। একটি শিপিং কোম্পানির সাথে ইন্টিগ্রেশন আপনার পক্ষ থেকে কেনা পণ্য সরবরাহ করা সহজ করে তুলবে।

তাই সেখানে আপনি আছে. একবার আপনি এই সমস্ত প্রস্তুত হয়ে গেলে, বাকিগুলি অবশ্যই অনুসরণ করবে। আপনি যদি মনে করেন যে এটি কঠোর পরিশ্রম, তাহলে আপনার ই-কমার্স ব্যবসা তৈরি করতে মেধা সহ ডিজাইনের মতো পেশাদারদের নিয়োগ করুন।