Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

কেন রেসপনসিভ ওয়েবসাইট ডিজাইন?

ইন্টারনেটের সাথে সংযোগ করার জন্য স্মার্ট ফোন ব্যবহার করে আরও বেশি সংখ্যক লোকের সাথে, কোম্পানিগুলিকে তাদের ওয়েবসাইট ডিজাইনের পথের সাথে মানিয়ে নিতে হবে। যেখানে সমস্যাটি আগে স্ট্যাটিক বা ডাইনামিক ওয়েবসাইটের মধ্যে ছিল, এখন এটি সমস্ত প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে। একটি কোম্পানি একটি প্রতিক্রিয়াশীল সাইট থাকার উদ্যোগ না কেন বিভিন্ন কারণ আছে. এটি হতে পারে যে এটি তাদের ব্যবসার জন্য উপযুক্ত নয় বা তাদের ব্যবসা সম্পর্কে যাওয়ার জন্য তাদের ইন্টারনেট উপস্থিতির প্রয়োজন নেই।

প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট ডিজাইন কিভাবে এসেছিল? সাম্প্রতিক ডেটা দেখায় যে বিগত বছরগুলিতে, আরও বেশি সংখ্যক লোক তাদের স্মার্ট ফোন বা ট্যাবলেট ব্যবহার করে ওয়েবসাইটগুলি পরিদর্শন করছে৷ একটি সমীক্ষায় দেখা গেছে যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, যাদের কাছে মোবাইল ফোন আছে তাদের 60% এরও বেশি মানুষ স্মার্ট ফোন ব্যবহার করে। এই বছরের শুরুর দিকে প্রকাশিত আরেকটি সমীক্ষায় বলা হয়েছে যে 2017 সালের মধ্যে সারা বিশ্বে নেট অ্যাক্সেস করার জন্য স্মার্ট ফোন ব্যবহার করে এমন লোকের সংখ্যা 5 বিলিয়নে পৌঁছে যাবে। কোম্পানিগুলি এই বিশেষ প্রবণতার উপর তাদের ওয়েবসাইট ডেভেলপমেন্ট ফোকাস করতে শুরু করার মূল কারণ।

শব্দগুচ্ছটি নিজেই Ethan Marcotte দ্বারা তৈরি করা হয়েছিল এমন একটি ওয়েবসাইট বোঝানোর জন্য যেটি কেবল ব্যবহারকারীর প্রয়োজনে নয় বরং তারা যে ডিভাইসটি ব্যবহার করছে তাতেও সাড়া দিতে পারে। সুতরাং, একটি প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট ডিজাইনের মানে হল যে এটি পরিবেশের পরিবর্তনগুলিতে প্রতিক্রিয়া জানাতে পারে। এতে যা বোঝায় তা হ’ল উদাহরণ স্বরূপ যদি ব্যবহারকারী একটি ট্যাবলেটের মাধ্যমে আপনার সাইট পরিদর্শন করেন, তাহলে ট্যাবলেটের সাথে মানানসই রেজোলিউশন এবং আকার পরিবর্তন করতে হবে৷ অন্যথায় যদি এটি একই থাকে, তাহলে এটি ব্যবহারকারীকে বিরক্ত করবে কারণ তাকে হয় উপরে/নীচে বা বাম/ডানে স্ক্রোল করতে হবে।

যদি আপনার কোম্পানী প্রবণতায় যোগ দিতে চায়, তাহলে আপনাকে প্রথমে আপনার ওয়েবসাইটের সাথে আপনি কী করেছেন তা পর্যালোচনা করতে হবে। আপনি যদি সম্প্রতি আপনার সাইটে কিছু পরিবর্তন করে থাকেন, তাহলে সেটিকে প্রতিক্রিয়াশীল করার জন্য পরিবর্তন করলে অনেক বেশি কাজ করতে হবে এবং তেমন খরচ হবে না। যাইহোক, যদি আপনি আপনার সাইটে পরিবর্তন করার কয়েক বছর হয়ে যায়, তাহলে আপনাকে স্ক্র্যাচ থেকে ওয়েবসাইট ডেভেলপমেন্ট শুরু করতে হবে। এর অর্থ অতিরিক্ত খরচ হতে পারে তবে আপনি যদি ইন্টারনেটের উপর নির্ভর করেন তবে সুবিধাগুলি দীর্ঘমেয়াদে খরচের চেয়ে অনেক বেশি হবে।

আপনার ওয়েবসাইট ডেভেলপমেন্ট টিম যদি এটির সাথে পরিচিত না হয় তবে আপনার সর্বোত্তম পদক্ষেপ হল পেশাদারদের সাথে পরামর্শ করা কারণ প্রতিক্রিয়াশীল ডিজাইনের করণীয় এবং করণীয় সম্পর্কে নির্দেশিকা রয়েছে। তেমনই একটি প্রতিষ্ঠান জেমসইউ। 10 বছরেরও বেশি সময় ধরে ওয়েবসাইট বিকাশের ক্ষেত্রে থাকা সত্ত্বেও, তারা মানিয়ে নিতে এবং এখন প্রতিক্রিয়াশীল ডিজাইন সম্পর্কিত পরিষেবাগুলি অফার করতে সক্ষম হয়েছে।

কোনো ভুল নেই. মোবাইল ইন্টারনেট হল ভবিষ্যত এবং আপনি যদি আপনার ব্যবহারকারীদের তাদের ফোনের মাধ্যমে আরও পরিপূর্ণ অভিজ্ঞতা দিতে অক্ষম হন তবে আপনার অনলাইনে আপনার ব্যবসার বিপণন বন্ধ করা উচিত। তবে বেশি দেরি নেই। JEMSU-এর মতো সংস্থাগুলি এই ধরনের পরিষেবাগুলি অফার করার সাথে সাথে, আপনার কাছে এখনও সময় আছে যে আপনি কেবল দৌড়ে ফিরে আসবেন না বরং প্যাকটিতেও এগিয়ে থাকবেন। Marcotte যেমন সঠিকভাবে এটি লিখেছেন, এগিয়ে যাওয়ার উপায় হল প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট ডিজাইন।