Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

কোন সমস্যা নয়, আপনি এখনও আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে পারেন

যদি আপনাকে নিজের ওয়েবসাইট তৈরি করতে বলা হয়, আমি নিশ্চিত যে আপনার মনে প্রথম চিন্তাটি আসবে: “এটি সময়সাপেক্ষ এবং কঠিন হতে চলেছে”। যাইহোক, আপনি আরো ভুল হতে পারে না! এমনকি যদি আপনি একজন সম্পূর্ণ টেকনোফোব হন এবং কম্পিউটার সম্পর্কে আপনার সত্যিকারের ভয় থাকে, আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে আপনি তা করতে পারেন। অনেক বিকাশকারী চান যে আপনি বিশ্বাস করুন যে একটি সাধারণ ওয়েবসাইট তৈরি করা পেশাদারদের উপর ছেড়ে দেওয়া উচিত। ঠিক আছে, আপনার কষ্টার্জিত অর্থ পেতে তাদের এটি বলতে হবে।

একটি সাধারণ কল্পকাহিনী – আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে আপনাকে একটি কম্পিউটার ভাষা শিখতে হবে

আবার ভুল! মাত্র কয়েক বছর আগে আপনাকে সম্ভবত HTML এর মতো কম্পিউটার ভাষা শিখতে হবে এবং CSS-এর সাথে পরিচিত হতে হবে, কিন্তু আজকাল WYSIWYG (আপনি যা দেখতে পাচ্ছেন তা হল) সফ্টওয়্যারের জন্য ধন্যবাদ এটি আর প্রয়োজন নেই। এই ধরনের সফটওয়্যার আসলে আপনার জন্য সমস্ত কোডিং লিখে। আপনাকে যা করতে হবে তা হল আপনার পৃষ্ঠা ডিজাইন করার উপর ফোকাস করুন এবং প্রযুক্তিগত বিষয়গুলি নিয়ে মোটেও চিন্তা করবেন না। কমপোজার বা ওয়ার্ডপ্রেসের মতো বিনামূল্যের সফ্টওয়্যারগুলি টেকনোফোব-বান্ধব এবং ব্যবহার করা আনন্দদায়ক। আপনি যদি আগে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে থাকেন তাহলে এগুলো ব্যবহারে আপনার কোন সমস্যা হবে না।
সুতরাং আপনি দেখুন, আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে আপনার প্রযুক্তিতে আগ্রহী হওয়ার দরকার নেই।

আপনার ওয়েবসাইট ডিজাইনিং
সেখানেই মজা সত্যিই শুরু হয় এবং সৃজনশীল রস প্রবাহিত হতে পারে। প্রথমে আপনাকে মূল্যায়ন করতে হবে আপনি কেন একটি ওয়েবসাইট চান? আপনি কি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে ছবি শেয়ার করতে চান, অথবা সম্ভবত আপনি আপনার আগ্রহের লোকেদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চান বা আপনি অনলাইনে আপনার পণ্য বিক্রি করতে চাইতে পারেন।
একবার আপনি আপনার সাইটের বিষয় সম্পর্কে একটি নির্দিষ্ট ধারণা পেয়ে গেলে, আপনি লেআউট, রঙ, পটভূমি এবং ছবি সম্পর্কে চিন্তা করা শুরু করতে পারেন। আপনি প্রথমে কাগজের টুকরোতে আপনার ওয়েবপৃষ্ঠাটি আঁকলে এটি আপনাকে আপনার সাইটটিকে আরও ভালভাবে কল্পনা করতে সহায়তা করতে পারে।

ডোমেন নাম
চিন্তা করবেন না। একটি ডোমেন নাম হল সেই নাম যা আপনি আপনার ওয়েবসাইটকে কল করবেন এবং এটির বিষয়ের সাথে সম্পর্কিত হওয়া উচিত। তাই আপনি যদি আপনার সাইটে গল্ফিং আনুষাঙ্গিক নিয়ে আলোচনা করার পরিকল্পনা করছেন, একটি ভাল নাম হবে golfingaccessories.com। সম্পূর্ণ URLটি একটি ব্রাউজারে এইভাবে প্রদর্শিত হবে: http://www.goflingaccessories.com৷ আপনি একটি অনলাইন রেজিস্ট্রার থেকে একটি ডোমেইন নাম পেতে পারেন.

ওয়েব হোস্টিং সেবা
একবার আপনি আপনার ডোমেন নাম পেয়ে গেলে এবং আপনার প্রথম ওয়েব পৃষ্ঠা তৈরি করে ফেললে, আপনার ওয়েবসাইটটিকে বিশ্বের দেখার জন্য ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে। এটি করার জন্য আপনাকে একটি ওয়েব হোস্টের পরিষেবাগুলি ব্যবহার করতে হবে।

এটিই – এটির জন্য এটিই রয়েছে। আপনার কাছে এখন আপনার প্রথম ওয়েবসাইট তৈরি শুরু করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য রয়েছে৷