Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

ওয়েবসাইট নির্মাণ টিউটোরিয়াল

আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি এবং নির্মাণ

এই ওয়েবসাইটের উদ্দেশ্য হল কীভাবে ইন্টারনেটে একটি সফল ওয়েবসাইট তৈরি করা যায় সে সম্পর্কে আপনাকে ব্যাখ্যা করা এবং গাইড করা। আপনি একজন নবাগত হন বা একটি ওয়েবসাইট তৈরি করতে চান এমন বিশেষজ্ঞই হোক না কেন, একটি শালীন ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে জানতে হবে এমন সমস্ত গভীর তথ্য এখানে রয়েছে৷

আমি এখন পর্যন্ত যা দেখেছি, সেখানে মাত্র কয়েকটি ওয়েবসাইট রয়েছে যারা আপনাকে সম্পূর্ণভাবে ব্যাখ্যা করে এবং অনলাইনে সফল হওয়ার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং সরঞ্জাম দেয়। এই বিষয়ে শুধুমাত্র সামান্য ব্যাখ্যা এবং সুপারিশ প্রস্তাব করে যে ওয়েবসাইটগুলির উচ্চ পরিমাণ দেখে আমাকে অবাক করে।

প্রায়শই, আপনি কয়েকটি ওয়েবসাইট দেখার পরে এবং এখানে এবং সেখানে টিপস সংগ্রহ করার পরে আপনি কেবল হারিয়ে যান এবং বিভ্রান্ত হন। এই কারণে, আমি আপনার জন্য প্রতিটি দিক সম্পর্কে প্রতিটি বিশদ বিবরণ দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করার সমস্ত করণীয় অনলাইনে রেখেছি।

নবাগত বা বিশেষজ্ঞ?

আমি উপরে বলেছি, আপনি একজন নবাগত বা একজন বিশেষজ্ঞ ওয়েব ডিজাইন এজেন্সি কিনা সেটা কোন ব্যাপার না। ঠিক আছে, এই ওয়েবসাইটটি হয়তো নতুনদের জন্য বেশি যারা ওয়েবসাইট তৈরির বিষয়ে সত্যিই অনেক কিছু জানেন না। যাইহোক, বিশেষজ্ঞরা এখানে এবং সেখানে জ্ঞানের বিট সংগ্রহ এবং শিখতে এবং এমনকি তাদের বর্তমান ওয়েবসাইটগুলির গুণমান উন্নত করতেও স্বাগত জানানো হয়।

একটি ওয়েবসাইট নির্মাণের মূল্য এবং খরচ?

সত্য হল, অন্য সবকিছুর মতো, আপনি যে পরিমাণ বিনিয়োগ করবেন তা নির্ভর করবে আপনি একটি ওয়েবসাইট তৈরির বিষয়ে কতটা গুরুতর তার উপর।

এই কারণেই আমি আপনার জন্য আপনার পছন্দসই ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার প্রয়োজনীয় প্রতিটি পরিষেবা এবং সরঞ্জাম তালিকাভুক্ত করেছি। আমি চাই আপনি সিদ্ধান্ত নিন আপনি এই যাত্রাটি কতদূর নিতে চান। আপনি দেখতে পাচ্ছেন, আপনি একটি পয়সা খরচ না করে একটি বিনামূল্যের ওয়েব হোস্টে একটি বিনামূল্যের ওয়েবসাইট তৈরি করতে পারেন, কিন্তু এই ধরনের ওয়েবসাইট তৈরির পরিণতি শেষ পর্যন্ত প্রায় নেতিবাচক হবে।

অন্যদিকে, আপনি বছরে কমপক্ষে 100$ খরচ করতে পারেন এবং কোনো ঝামেলা ছাড়াই একটি পেশাদার এবং স্থিতিশীল ওয়েবসাইট তৈরি করতে পারেন (ভালভাবে, কিছুটা)। আপনি ভালভাবে খুঁজে পেতে পারেন যে কিছু সেরা ওয়েবসাইট হোস্টিং পরিষেবাগুলি তারা যে সুবিধাগুলি প্রদান করে তা বেশ সাশ্রয়ী মূল্যের। কিন্তু এটা আপনার পছন্দ কারণ আমি এখানে শুধু আপনাকে জানাতে এবং আপনাকে গাইড করতে এসেছি।

শুধু আপনাকে একটি অনুমান দেওয়ার জন্য, গড়ে একটি সফল ওয়েবসাইট তৈরির খরচ কমপক্ষে এক বছরের জন্য প্রায় 100-150$ হতে হবে, যা সত্যিই খারাপ নয়। আপনি যদি চান এবং আপনার ওয়েবসাইট নগদীকরণ করতে সফল হন উদাহরণস্বরূপ Google Ad-sense এর মাধ্যমে, আপনার অর্থ বিনিয়োগের পরিবর্তে, আপনি লাভ করতে পারবেন – পরবর্তীতে আরও বেশি।

আপনার ওয়েবসাইট তৈরির মাধ্যমে আপনাকে গাইড করা

যে এই পুরো ওয়েবসাইট সব সম্পর্কে কি. আমি এখানে আপনার সাথে সব করণীয় এবং করণীয় শেয়ার করতে এসেছি, তাই আপনি যখন আপনার ওয়েবসাইট তৈরি শুরু করবেন তখন আপনি হারিয়ে যাবেন না। এই ওয়েবসাইটের লক্ষ্য হল আপনাকে সাহায্য করা এবং আপনাকে আপনার জন্য, আপনার বাজেট এবং আপনার প্রয়োজন অনুসারে প্রোগ্রামগুলি বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া।

আপনি যদি ওয়েবসাইটটি পরিদর্শন করেন, তাহলে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করার সময় আপনার প্রয়োজনীয় প্রতিটি দরকারী তথ্য এবং টিপস জানতে পারবেন। আপনি চাইলে এই ওয়েবসাইটটিকে বুকমার্ক করতে পারেন, যাতে আপনি এটি তৈরি করার সময় ফিরে আসতে এবং অন্যান্য তথ্য শিখতে এবং সংগ্রহ করতে পারেন।

এটা কি কঠিন?

ঠিক আছে, আবার, এটা নির্ভর করে আপনি কতটা শিখতে চান তার উপর। সাধারণভাবে, আপনি যদি কোডিং বা প্রোগ্রামিং সম্পর্কে সত্যিই অজ্ঞ হন, তাহলে একটি পেশাদার ওয়েবসাইট তৈরি করতে কিছুটা সময় লাগতে পারে, তবে আপনি অবশ্যই আপনার সময় নিয়ে এটি করতে পারেন।

সর্বদা মনে রাখবেন, আপনি এটিতে যত বেশি কাজ করবেন, আপনার ওয়েবসাইট তত বেশি সফল হবে। এছাড়াও, একটি ওয়েবসাইট তৈরি করা আসলে অনেক মজার হতে পারে!

প্রাথমিক সফল ওয়েব তৈরির টিপস

আপনি কীভাবে একটি সফল ওয়েবসাইট তৈরি করতে পারেন তার জন্য এখানে দশটি প্রাথমিক টিপস রয়েছে। এটি আপনাকে এই টিউটোরিয়াল ওয়েবসাইটটি সম্পর্কে একটি সাধারণ ধারণা দিতে হবে।

১. একটি মূল বিষয় খুঁজুন

আপনি যদি আপনার ওয়েবসাইটটি সফল হতে চান তবে আপনাকে প্রথমে লিখতে একটি বিশেষ বিষয় খুঁজে বের করতে হবে। আপনি আপনার বিষয় প্রসারিত করা উচিত, কিন্তু অন্যান্য সম্পর্কহীন বিষয় সম্পর্কে লিখে ট্র্যাক বন্ধ করা উচিত নয়.

২. আপনার দর্শকদের কথা শুনুন

শুধুমাত্র নিজের কথা শোনার পরিবর্তে, আপনার দর্শকরা যা চায় তাও শোনা উচিত। আপনাকে অবশ্যই তাদের সমস্যার সমাধান দিতে হবে এবং খুঁজে বের করতে হবে।

৩. সর্বদা প্রচার করুন

শুধুমাত্র Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট জমা দেবেন না, আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইটের বিজ্ঞাপন দিতে হবে এবং এটি কার্যকরভাবে করতে হবে। সার্চ ইঞ্জিন আপনার সব কাজ করবে না।

৪. সবকিছু ট্র্যাক

একটি স্ট্যাট কাউন্টার খুঁজুন, যাতে আপনি আপনার ভিজিটরদের চাহিদা এবং আপনার ওয়েবসাইট সম্পর্কে এবং এটিকে উন্নত করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত ব্যাকগ্রাউন্ড তথ্য নির্ধারণ করতে পারেন। অনেক লোক এটি বুঝতে পারে না, তবে এটি একটি খুব শক্তিশালী হাতিয়ার।

৫. নতুন বিষয়বস্তুর সাথে আপডেট করুন

আপনি আপনার ওয়েবসাইট প্রচার করার সাথে সাথে প্রতি 2 বা 3 দিনে নতুন মানের সামগ্রী যোগ করার মাধ্যমে আপনার ওয়েবসাইটটিকে সর্বদা আপ টু ডেট রাখা উচিত। এটি করার ফলে আপনার দর্শকরা আপনার ওয়েবসাইটে ফিরে আসবে এবং সার্চ ইঞ্জিনে আপনার রেটিং নাটকীয়ভাবে উন্নত করবে।

৬. সরল লেআউট

আপনার ওয়েবসাইট খুব সহজ রাখুন. সত্য হল একটি অ-পেশাদার জটিল টেমপ্লেট তৈরি করা বা কেনা অনেক ব্যবহারকারীর জন্য বিরক্তিকর হতে পারে। এটি অদ্ভুত শোনাতে পারে, কিন্তু আজকাল, লোকেরা এমন ওয়েবসাইটগুলিতে নেভিগেট করতে পছন্দ করে যেগুলির একটি সাধারণ এবং মৌলিক বিন্যাস রয়েছে৷

৭. আপনার দর্শকদের বিরক্ত করবেন না

আবারও, আপনার হাতে প্রচুর অতিরিক্ত সরঞ্জাম রয়েছে যা আপনি আপনার ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারেন, তবে, তাদের অপব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, আপনার হোমপেজে একটি লুকানো সঙ্গীত রাখবেন না, অনেক ব্যবহারকারী এটি ঘৃণা করেন।

৮. একটি ফোরাম যোগ করুন

সবচেয়ে গুরুত্বপূর্ণ অতিরিক্ত সরঞ্জামগুলির মধ্যে একটি হল একটি ফোরাম যোগ করা। আপনি যদি এমন একটি ওয়েবসাইটের জন্য একটি ফোরাম তৈরি করতে চান যা প্রতিদিন শত শত দর্শক তৈরি করে, তবে এটির জন্য যান৷ বার্তা বোর্ডগুলি শুধুমাত্র আপনার ওয়েবসাইটের জন্য আরও সামগ্রী তৈরি করে এবং আপনার সদস্যদের আরও কিছুর জন্য ফিরে আসতে থাকে৷

৯. কার্যকরভাবে আপনার ওয়েবসাইট নগদীকরণ

যখন তারা সর্বত্র বিজ্ঞাপন এবং অধিভুক্ত লিঙ্কগুলির সাথে বোমাবর্ষণ করা হচ্ছে তখন কেউ এটি পছন্দ করে না। যাইহোক, আপনার ওয়েবসাইট নগদীকরণ করার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে অনেক কাজ করতে হবে।

১০. আত্মবিশ্বাসী হোন এবং সর্বদা আপনার স্বপ্ন অনুসরণ করুন

কখনও নিজেকে হাল ছেড়ে দেবেন না। একটি সফল ওয়েবসাইট তৈরি করতে কঠোর পরিশ্রম লাগে এবং সাফল্য পেতে অবশ্যই অনেক সময় এবং ধৈর্য্য লাগে। আপনি যদি সঠিকভাবে কাজগুলি করেন, তাহলে একটি সফল ওয়েবসাইট হওয়ার আগে কমপক্ষে এক বছর সময় লাগবে।