Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

কিভাবে একদিন বা তার কম সময়ে আপনার ওয়েবসাইট তৈরি করবেন

হ্যাঁ, আপনি একদিন বা তারও কম সময়ে আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে পারেন, তবে, আপনি সময়ের আগে যত বেশি প্রস্তুতি নেবেন, তত সহজ হবে। এর কারণ, আপনি যদি আগে কখনও কোনো ওয়েবসাইট তৈরি না করে থাকেন, তাহলে আপনার প্রয়োজনীয় অনেক কিছুর জন্য সাইন আপ করতে অনেক সময় লাগে। আরও গুরুত্বপূর্ণ, আপনি সময়ের আগে যত বেশি গবেষণা করবেন তত ভাল। আমার পরামর্শ হল প্রাথমিক ধাপগুলো আগে করা। বিশেষ করে কীওয়ার্ড এবং থিম নিয়ে গবেষণা করা।

আমি কয়েক মিনিটের মধ্যে গ্রাউন্ড আপ থেকে একটি নতুন ওয়েবসাইট তৈরি করতে পারি। এর কারণ হল আমার ইতিমধ্যেই PayPal-এ একটি অ্যাকাউন্ট আছে যা আমি ডোমেন নামের জন্য অর্থপ্রদান করতে ব্যবহার করি। আমার ইতিমধ্যে NameCheap-এ একটি অ্যাকাউন্ট আছে যেখানে আমি ডোমেন নাম নিবন্ধন করি। HostGator এর সাথে আমার ইতিমধ্যেই একটি অ্যাকাউন্ট আছে, যার কম্পিউটারে আমার সাইটটি বিদ্যমান থাকবে। আমার কাছে ইতিমধ্যেই FTP সফ্টওয়্যার রয়েছে যা আমি জানি কিভাবে দক্ষতার সাথে ব্যবহার করতে হয় এবং হেডার গ্রাফিক্স তৈরির জন্য আমি ফটোশপের সাথে বেশ ভালো। মনিটাইজেশন ইত্যাদির জন্য আমার একটি Google AdSense অ্যাকাউন্ট আছে, ইত্যাদি। আপনি যদি একজন ভার্জিন ওয়েবমাস্টার হন, তাহলে এই সমস্ত টুলগুলিকে একত্রিত করতে একটু সময় লাগবে।

আমি সবচেয়ে ভাল পরামর্শ দিতে পারি তা তাড়াহুড়ো না করা। অন্যদিকে, আপনি শুরু করার আগে সবকিছু পরিপূর্ণতায় পরিপূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করাও একটি ভুল। আপনি যদি এটি করেন তবে আপনি সম্ভবত কখনই কিছু করতে পারবেন না। অতএব, সাবধানে এবং ইচ্ছাকৃতভাবে সরান, কিন্তু সরান। একজন জ্ঞানী ব্যক্তি একবার আমাকে বলেছিলেন, “আপনাকে এটি নিখুঁত করতে হবে না; আপনাকে কেবল এটিকে সরাতে হবে।”

শুধুমাত্র আপনি একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার কারণ জানেন, তাই শুধুমাত্র আপনি এগিয়ে যাওয়ার সেরা উপায় বের করতে পারেন। এই টিউটোরিয়ালটি একটি প্রেজেন্টেশনের উপর ভিত্তি করে ছিল যা আমি ভ্রমণ লেখকদের একটি গ্রুপকে দিয়েছিলাম, তাই আমি যে উদাহরণগুলি দিয়েছি তার অনেকগুলি সেই দিকেই তির্যক। আপনি যদি এখানে থাকেন কারণ আপনি AdSense এবং অ্যাফিলিয়েট পণ্য ব্যবহার করে ইন্টারনেট বিপণনকারী হিসাবে অর্থোপার্জন করতে চান, আমি যে পদ্ধতিটি বর্ণনা করছি তা কম বৈধ নয়।

কিভাবে আপনার নিজের ওয়েবসাইট শুরু করবেন তার নির্দেশাবলী আমার সাফল্য এবং ব্যর্থতার উপর ভিত্তি করে। ড্রিমওয়েভার বা ফ্রন্টপেজ হওয়ার আগে আমি 1990 এর দশকের মাঝামাঝি সময়ে আমার প্রথম ওয়েবসাইট তৈরি করেছিলাম। আমি হট ডগ নামে একটি নতুন প্রোগ্রাম ব্যবহার করেছি। তারপর থেকে আমি কত শত শত ডোমেন নিবন্ধিত করেছি এবং কত হাজার পৃষ্ঠা অনলাইনে রেখেছি তা আমার কোন ধারণা নেই। আমি বেশ সন্তুষ্ট যে আমার সাম্প্রতিক ওয়েবসাইটগুলির মধ্যে একটি নতুন ডোমেন নিবন্ধন করার চার দিনের মধ্যে তার প্রাথমিক কীওয়ার্ডগুলির জন্য Google-এ #8 র‍্যাঙ্কিং অর্জন করেছে। আমি এটা বলি বড়াই না করার জন্য, কিন্তু তাই আপনি বুঝতে পারবেন যে আমার পদ্ধতিগুলি আপনার ব্যবহারের জন্য কার্যকর প্রমাণিত হয়েছে।

আমি এই ওয়েবসাইট বিল্ডিং টিউটোরিয়ালটি 1 থেকে 10 নম্বর ধাপে সাজিয়েছি। আপনার দক্ষতার উপর নির্ভর করে, আপনি সেগুলির কিছু এড়িয়ে যেতে সক্ষম হতে পারেন এবং শুধুমাত্র সেই নির্দিষ্ট বিশদগুলিতে ফোকাস করতে পারেন যেগুলি সম্পর্কে আপনাকে আরও জানতে হবে।

১. আপনার লক্ষ্য সেট করুন

একটি সফল ওয়েবসাইট তৈরির প্রথম ধাপ হল আপনি কেন এটি চান তা নির্ধারণ করা। আপনার বিক্রয় করার জন্য একটি নির্দিষ্ট পণ্য বা পরিষেবা আছে? এই নতুন ওয়েবসাইটটি নতুন গ্রাহকদের পাওয়ার দিকে মনোনিবেশ করা যেতে পারে। আপনি কি আপনার নিজস্ব পণ্য ছাড়াই অর্থ উপার্জন করতে চান? ঠিক আছে. গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপনের মতো অ্যাফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে বা অন্য কোথাও যেমন Amazon.com, eBay বা ClickBank, Commission Junction এবং ShareaSale-এর মতো অ্যাফিলিয়েট ম্যানেজারদের মাধ্যমে গ্রাহকদের পণ্য কেনার জন্য রেফার করার মাধ্যমে উপার্জনের জন্য লক্ষ লক্ষ ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এই প্রোগ্রামগুলির সুনির্দিষ্ট বিষয়গুলি পরবর্তী অধ্যায়গুলিতে মোকাবেলা করা হবে। আপাতত, গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কেন একটি ওয়েবসাইট চান তা বোঝা।

ধরা যাক আপনি একজন ভ্রমণ লেখক, এবং আপনি একটি পেশাদার চিত্র পেতে চান এবং আপনি যাদের প্রভাবিত করতে চান তাদের জন্য একটি উপায় প্রদান করতে চান, যেমন সম্পাদকদের কাছে আপনি গল্প বিক্রি করতে চান বা যাদেরকে আপনি প্রেস ট্রিপে আমন্ত্রণ জানাতে চান। আপনার প্রকাশিত নিবন্ধগুলি, আপনার লেখার অন্যান্য উদাহরণ এবং সম্ভবত আপনার কিছু ফটোগ্রাফ, আপনি জিতেছেন এমন পুরষ্কার ইত্যাদি প্রদর্শন করার জন্য একটি ওয়েবসাইট একটি চমৎকার মাধ্যম।

আপনি যদি ফ্রিল্যান্স কাজ করেন, যেমন প্রযুক্তিগত লেখা বা সম্পাদনা, উদাহরণস্বরূপ, আপনি নতুন ব্যবসাকেও আকর্ষণ করতে পারেন। এমনকি আপনার সাইটে এমন একটি ফর্ম থাকতে পারে যা সম্ভাব্য গ্রাহকরা পূরণ করতে এবং একটি উদ্ধৃতির জন্য আপনাকে ইমেল করতে পারে।

একটি ওয়েবসাইট দিয়ে অর্থ উপার্জন করার অন্যান্য উপায় আছে। আপনি যদি নিয়মিতভাবে পর্যাপ্ত দর্শক পান তবে আপনি বিজ্ঞাপনের স্থান বিক্রি করতে পারেন। অথবা আপনি গুগল এডসেন্স বিজ্ঞাপন দিতে পারেন, এবং যখনই একজন দর্শক একটিতে ক্লিক করেন, আপনি কয়েক পেনি থেকে দশ বা বিশ ডলার পর্যন্ত কিছু পাবেন। আপনি যদি একটি বই লিখে থাকেন তবে আপনি এটি আপনার সাইট থেকে বিক্রি করতে পারেন। অথবা, আপনি Amazon.com-এর সাথে অ্যাফিলিয়েট হিসাবে সাইন আপ করতে পারেন এবং যখনই লোকেরা আপনার বিজ্ঞাপন দেওয়া বইগুলি কিনবে তখন 3% বা 4% কমিশন উপার্জন করতে পারেন৷

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় – আপনি কেন ওয়েবসাইটটি চান এবং আপনি এটি আপনার জন্য কী করতে চান তা আগে থেকেই সিদ্ধান্ত নিতে হবে। আপনি যদি সেই সুস্পষ্ট দৃষ্টিভঙ্গি দিয়ে শুরু করেন, তাহলে আপনি নিশ্চিত করতে পারেন যে এটি সেই দৃষ্টিভঙ্গি পূরণে যতটা সম্ভব কাজ করে। আপনি আপনার দর্শকদের নিতে চান প্রাথমিক পদক্ষেপ কি?

  • আপনার বই কিনবেন?
  • আপনার গুগল বিজ্ঞাপনে ক্লিক করুন?
  • আপনার নিবন্ধ প্রকাশ?
  • একটি প্রেস ট্রিপ আপনি পাঠান?
  • আপনি একটি লেখার কাজ করার জন্য একটি উদ্ধৃতি অনুরোধ?
  • আপনার ছবি পুনর্মুদ্রণের অধিকার কিনুন?

আপনি যদি চান যে আপনার ওয়েবসাইটটি শুধুমাত্র সেই ব্যক্তিদের দ্বারা পরিদর্শন করুক যাদের আপনি এটি সম্পর্কে বলেছেন, তবে অবশ্যই, আপনাকে সার্চ ইঞ্জিন সম্পর্কে চিন্তা করতে হবে না। কিন্তু আপনি যদি চান যে লোকেরা Google, Yahoo, MSN, বা অন্য কোনো একটি সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারে যাতে তারা কিছু কীওয়ার্ড টাইপ করতে সক্ষম হয় এবং তারপরে আপনাকে খুঁজে পায়, তাহলে আপনার পরবর্তী পদক্ষেপ হল কিছু কীওয়ার্ড গবেষণা করা।

২. কীওয়ার্ড রিসার্চ

কীওয়ার্ড হল এমন শব্দ বা বাক্যাংশ যা লোকেরা সার্চ ইঞ্জিনে প্রবেশ করে যখন তারা কিছু খুঁজছে কিন্তু কোথায় পাবে তা জানে না।

আপনি আপনার ওয়েবসাইট খুঁজে পেতে চান এমন আদর্শ ব্যক্তিদের মানসিকতা কল্পনা করে আপনার কীওয়ার্ড গবেষণা শুরু করা উচিত। হতে পারে এটি একটি সংবাদপত্রের সম্পাদক, একটি ম্যাগাজিনের ফটো সম্পাদক বা প্রস্তাবিত বিছানা এবং প্রাতঃরাশের বাসস্থানের জন্য একজন ভোক্তা। আপনি তাদের জুতা মধ্যে নিজেকে রাখা এবং তারা কি কিওয়ার্ড প্রবেশ করার সম্ভাবনা আছে চিন্তা করা প্রয়োজন. এখানে কিছু সম্ভাবনা রয়েছে…

  • ভ্যাঙ্কুভার ফ্রিল্যান্স লেখক
  • স্টক ফটো গ্রীস দ্বীপপুঞ্জ
  • সাইকেল ভ্রমণের গল্প

ঠিক আছে, সেগুলি আপনার শুরুর পয়েন্ট। কিন্তু, আপনার কীওয়ার্ড শব্দগুচ্ছের কোন বৈচিত্রগুলি প্রায়শই অনুসন্ধান করা হয়?

  • স্টক ফটো গ্রীক দ্বীপপুঞ্জ?
  • বিক্রয়ের জন্য গ্রীস ছবি?
  • গ্রীস এর স্টক ইমেজ?

বা…

  • বাইক ভ্রমণের গল্প?
  • সাইক্লিং সম্পর্কে নিবন্ধ?
  • সাইকেল ভ্রমণ অ্যাডভেঞ্চার?

যখন আপনাকে তথ্য দেওয়ার জন্য বিনামূল্যের সরঞ্জাম উপলব্ধ থাকে তখন আপনার নিজের ধারণার উপর নির্ভর করবেন না।

উদাহরণস্বরূপ, “ফ্রিল্যান্স লেখক” কীওয়ার্ডগুলি অনুসন্ধান করতে http://www.keyworddiscovery.com/search.html-এ বিনামূল্যে অনুসন্ধান শব্দ সাজেশন টুল ব্যবহার করুন এবং আপনি এইরকম ফলাফল দেখতে পাবেন:

আপনি দেখতে পাচ্ছেন, তারা ভবিষ্যদ্বাণী করে যে “ফ্রিল্যান্স লেখক” শব্দটি প্রতিদিন 643 বার তৈরি করা হবে। ইন্টারনেটের বাস্তব জগতে কী ঘটছে সে সম্পর্কে আপনাকে অন্যান্য দৃষ্টিভঙ্গি দিতে এই এবং অন্যান্য সরঞ্জামগুলি দরকারী৷

http://tools.seobook.com/keyword-tools/seobook/index.php-এ Seo বুক কীওয়ার্ড সাজেশন টুল আপনাকে একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি দেয়।

“লং-টেইল” কীওয়ার্ড (খুব জনপ্রিয় কুলুঙ্গিতে দরকারী) খোঁজার জন্য আমার প্রিয় টুলগুলির মধ্যে একটি হল WordTracker। তাদের পূর্ণ-খাবারের চুক্তিটি কিছুটা দামী, তবে এখানে তাদের বিনামূল্যের ডেমোর একটি লিঙ্ক রয়েছে: Wordtracker ফ্রি কীওয়ার্ড টুল

আজ পর্যন্ত, 9 জুলাই, 2008 পর্যন্ত, Google-এর কাছে একটি কীওয়ার্ড টুল ছিল যা অনুসন্ধান সংখ্যার ক্ষেত্রে বিস্ময়কর থেকে কম ছিল, কারণ এটি শুধুমাত্র প্রতি মাসে অনুসন্ধানের সংখ্যা এবং আপনার কীওয়ার্ড এবং সম্পর্কিত বাক্যাংশগুলির জন্য প্রতিযোগিতার পরিমাণের বার গ্রাফ দেখায়। তারপরে, আশ্চর্যজনকভাবে, তারা এটিকে আরও বেশি দরকারী টুলে রূপান্তরিত করেছে যা আসলে গত মাসে অনুসন্ধানের সংখ্যা দেখায়। কিন্তু আমি এটি সম্পর্কে যা পছন্দ করি তা হল এটি দেখায় যে বিভিন্ন কীওয়ার্ড কতটা লাভজনক হতে পারে। আপনি যদি Google AdSense এর সাথে মনিটাইজ করতে যাচ্ছেন, তাহলে আপনাকে সত্যিই Google Keyword Tool ব্যবহার করতে হবে। এখানে একটি ঝলক…

এই সংখ্যাগুলি আপনি কত টাকা পাবেন তা দেখায় না, বরং আপনি যদি Google AdWords ব্যবহার করে বিজ্ঞাপন দেন তবে প্রতি ক্লিকে আপনাকে কত টাকা দিতে হবে। তারা কত শতাংশ নেয় এবং আপনি প্রতি ক্লিকে কত পান তা Google ছাড়া কেউ জানে না। তবুও, এই সরঞ্জামটি প্রদর্শনের জন্য চমৎকার, কোন কীওয়ার্ডগুলি একই কুলুঙ্গিতে অনুরূপগুলির চেয়ে সম্ভাব্যভাবে বেশি লাভজনক। এই স্ক্রিন শটটি কয়েকদিন আগে নেওয়া হয়েছিল, তাই এটি তাদের আশ্চর্যজনক রূপান্তরকে প্রতিফলিত করে না – আমি এখনও এটি দেখে অবাক – শুধুমাত্র আজই ঘটেছে! আমি অনুমান করি যে এটি প্রমাণ করে যে ইন্টারনেটে আপনি যে কোনও তথ্য খুঁজে পান, যদি এটি গতকাল বা তার আগে লেখা হয় তবে তা আর বর্তমান নাও হতে পারে।

আপনার সাইটটি কোন কীওয়ার্ড বাক্যাংশের জন্য অপ্টিমাইজ করা হবে তা আপনার চূড়ান্ত পছন্দ করার আগে, আপনাকে সম্ভবত আরও দুটি জিনিস পরীক্ষা করা উচিত – আপনার মনিটাইজেশনের সুযোগ এবং আপনার কতটা প্রতিযোগিতা থাকবে।

মনিটাইজেশন অংশটি একটি ভিন্ন পৃষ্ঠায় দৈর্ঘ্যে আলোচনা করা হবে। কিন্তু সংক্ষেপে, আপনার কুলুঙ্গিতে কোন পণ্য বা পরিষেবা পাওয়া যায় তা দেখতে বিভিন্ন অনুমোদিত ওয়েবসাইট অনুসন্ধান করা জড়িত। তখন আপনি একটি কমিশন সংগ্রহ করবেন যখন কেউ আপনার একটি বিজ্ঞাপনে ক্লিক করবে এবং একটি ক্রয় করবে। ভ্রমণ নিশে, Travelocity এবং অন্যান্য অনলাইন টিকিট ব্রোকারদের দ্বারা অফার করা অনুমোদিত প্রোগ্রাম রয়েছে, সেইসাথে ভ্রমণ বীমা কোম্পানিগুলি, eBay-এ বিক্রয়ের জন্য ব্যবহৃত স্যুটকেস এবং, অবশ্যই, Amazon.com-এ বিক্রয়ের জন্য হাজার হাজার ভ্রমণ বই।

আপনার কীওয়ার্ডের জন্য কতগুলি অন্যান্য ওয়েব পৃষ্ঠা অপ্টিমাইজ করা হয়েছে তা জানতে, কেবল google.com-এ যান এবং আপনার শব্দগুচ্ছ উদ্ধৃতি দিয়ে একটি অনুসন্ধান করুন৷ উদ্ধৃতি ছাড়াই “ফ্রিল্যান্স লেখক ভ্যাঙ্কুভার” এর জন্য আমার অনুসন্ধান 217,000 ফলাফল দিয়েছে৷ উদ্ধৃতি সহ, 712 এর আরও সঠিক পরিসংখ্যান ফিরিয়ে দেওয়া হয়েছিল।

আপনি যদি এমন একটি কীওয়ার্ড খুঁজে পান যা প্রতিদিন কমপক্ষে 10টি অনুসন্ধান করে এবং Google এ 10,000টির বেশি সঠিক মিল না থাকে, তাহলে আপনি যে কীওয়ার্ডগুলির জন্য অপ্টিমাইজ করছেন সেই কীওয়ার্ডগুলির জন্য কেউ অনুসন্ধান করলে আপনি প্রথম পৃষ্ঠায় তালিকাভুক্ত হওয়ার বিষয়ে বেশ আত্মবিশ্বাসী হতে পারেন। .

একটি চূড়ান্ত সতর্কতা। পর্যাপ্ত গবেষণা করার আগে আপনি একটি ধারণার সাথে এতটা গভীরভাবে প্রেমে পড়বেন না যে আপনি এটিকে খুব দ্রুত এগিয়ে নিয়ে যান।

আপনি সেরা কীওয়ার্ডগুলি খুঁজে পাওয়ার পরে এবং সেগুলিকে একটি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত তালিকায় সংকুচিত করার পরে, আপনি একটি ডোমেন নাম নিবন্ধনের সাথে এগিয়ে যেতে পারেন।

৩. ডোমেইন নাম

এটি তৃতীয় এবং প্রথম পদক্ষেপ না হওয়ার কারণ হল কার্যকর অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য, আপনার কীওয়ার্ড শব্দগুচ্ছটি আপনার ডোমেন নামের মধ্যে থাকা উচিত। আপনি একটি ডোমেন নাম কতটা পছন্দ করেন তা Google, Yahoo, MSN এবং তাদের বন্ধুদের কাছে বিবেচ্য নয়। তারা সব আগ্রহী কিওয়ার্ড. তাই নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রথমে আপনার কীওয়ার্ড রিসার্চ করবেন।

যদি আপনার গবেষণায় প্রমাণিত হয় যে আপনার সেরা কীওয়ার্ড শব্দগুচ্ছ হল “ফ্রিল্যান্স ট্রাভেল রাইটার” তাহলে একটি ডোমেন নাম রেজিস্ট্রারের কাছে যান এবং দেখুন “freelancetravelwriter.com” উপলব্ধ কিনা।

সম্ভবত হাজার হাজার ডোমেন রেজিস্ট্রেশন কোম্পানি আছে, এবং আমি সেগুলির মধ্যে মাত্র তিন বা চারটি ব্যবহার করেছি, তবে একটি যা আমি সবচেয়ে বেশি পছন্দ করি (এবং অন্য অনেক লোকও তাই) NameCheap.com।

যেকোন প্রস্তাবিত নামে শুধু কী দিন এবং আপনি দেখতে পাবেন যে এটি নেওয়া বা উপলব্ধ কিনা।

যদি আপনার প্রথম পছন্দ নেওয়া হয়, আপনি হয় freelancetravelwriter.org-এর সাথে যেতে পারেন অথবা আপনি freelance-travelwriter.com উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে পারেন।

.com এবং .org ডোমেনগুলিকে সাধারণত .info-এর চেয়ে বেশি সম্মানিত বলে মনে করা হয় এবং ডোমেন নামের জন্য 25টির বেশি অক্ষর থাকা বাঞ্ছনীয় নয়৷ এটিও বিশ্বাস করা হয় যে একটি ডোমেন নামে একাধিক হাইফেন থাকলে এটি সার্চ ইঞ্জিন* এর জন্য কম আকাঙ্খিত হয়।

*পাদটীকা: সমস্ত এসইও তত্ত্ব শুধু তা-ই তাত্ত্বিক। এটি এমন লোকেদের পর্যবেক্ষণের উপর ভিত্তি করে যারা সার্চ ইঞ্জিনের ডিজাইনার নয় এবং ব্যবহারকারী নয়। শুধুমাত্র Google নিশ্চিতভাবে জানে যে Google কীভাবে কাজ করে এবং তারা তাদের সমস্ত গোপনীয়তা প্রকাশ করে না। তবুও, কিছু খুব স্মার্ট এবং ধনী ইন্টারনেট ব্যবহারকারীরা সাবধানতার সাথে পরিমাপ করছেন কোনটি ভাল কাজ করে এবং কোনটি নয়, এবং এই টিউটোরিয়ালটি সেই ফলাফলগুলির উপর ভিত্তি করে। এবং আমি যে পরীক্ষা করেছি তা থেকে, তারা কাজ করছে বলে মনে হচ্ছে।

আজ অবধি, NameCheap-এ এক বছরের জন্য .com বা .org ডোমেনের নিয়মিত মূল্য হল $9.29, এবং একটি .info হল $5.88৷

দর কষাকষি হান্টারদের সতর্কতা!

টাকা সঞ্চয় করতে চান? তারপরে দ্রুত http://www.dncoupons.com/namecheap.php-এ যান এবং আপনি সম্ভবত একটি “কুপন” খুঁজে পেতে পারেন যা আপনাকে মাত্র $8.41-এ একটি .com নাম বাছাই করার অনুমতি দেয়৷ আরে – এটি একটি বিশাল 88-সেন্ট ছাড়!

আপনি এক বছর বা তার বেশি সময়ের জন্য একটি ডোমেন নাম নিবন্ধন ক্রয় করতে পারেন, এবং কিছু ইন্টারনেট বিপণনকারী বিশ্বাস করে যে সার্চ ইঞ্জিনগুলি এমন একটি ডোমেনকে সমর্থন করে যা এক বছরেরও বেশি সময় ধরে নেওয়া হয়েছে, কিন্তু আমি তা সত্য কিনা তা যাচাই করতে পারছি না।

একবার আপনি আপনার ডোমেন নিবন্ধন করলে, আপনাকে অবশ্যই আপনার রেজিস্ট্রারকে জানাতে হবে যে আপনার ওয়েবসাইট কোথায় হোস্ট করা হবে। এটি আপনার DNS (ডোমেন নাম সার্ভার নম্বর) প্রবেশ করানো হয়।

আপনি যদি ইতিমধ্যে আপনার ওয়েবসাইটের জন্য হোস্টিং কিনে থাকেন তবে আপনার হোস্ট আপনাকে এইরকম কিছু বলে থাকবে…
আপনার নাম সার্ভারগুলি হল:
ns1.yourhost.com
ns2.yourhost.com

যদি আপনার ডোমেন রেজিস্ট্রার হয় NameCheap.com, আপনি “ডোমেন পরিচালনা করুন” এবং “ডোমেন নাম সার্ভার সেটআপ” এ ক্লিক করে আপনার DNS নম্বরগুলি লিখুন৷ সেখানে আপনি বক্স দেখতে পাবেন যেখানে আপনার DNS নম্বর লিখতে হবে।

আপনি যদি এখনও আপনার সাইটের জন্য হোস্টিং না পেয়ে থাকেন, তাহলে এটি আপনার পরবর্তী পদক্ষেপ…

৪. ওয়েবসাইট হোস্টিং

একটি ওয়েবসাইট হোস্ট মূলত একটি কম্পিউটার যেখানে আপনার ওয়েবসাইটের কোডিং সংরক্ষণ করা হয়। যদিও কিছু ডোমেইন রেজিস্ট্রার হোস্টিং পরিষেবাও অফার করে এবং কিছু ওয়েব হোস্টিং কোম্পানিগুলিও ডোমেন নিবন্ধক, সেখানে অগত্যা কোনও সংযোগ নেই। একবার আপনি একটি ডোমেন নিবন্ধন করলে, আপনি এটি যে কোনও জায়গায় হোস্ট করতে পারেন।

এখানে হাজার হাজার হোস্ট থাকতে হবে যা থেকে বেছে নিতে হবে, তবে সবচেয়ে জনপ্রিয় দুটি হল HostGator.com এবং Godaddy.com। NameCheap.com সম্প্রতি ওয়েব হোস্টিং অফার করা শুরু করেছে, তবে এটি কতটা ভাল হতে পারে সে সম্পর্কে আমি মন্তব্য করতে পারি না। আমার প্রিয় HostGator.

HostGator এবং Godaddy উভয়ই, সেইসাথে বেশিরভাগ হোস্টিং পরিষেবা, তাদের প্যাকেজের অংশ হিসাবে CPanel অন্তর্ভুক্ত করে। আপনি যদি অন্য কারো সাথে যাচ্ছেন, নিশ্চিত করুন যে আপনি CPanel পাচ্ছেন, কারণ এটি একটি খুব ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস যা ব্যবহারিকভাবে আপনার জন্য ওয়েবসাইট তৈরি করে। আমি আপনাকে যে নির্দেশাবলী দেব তা অনুমান করে যে আপনার CPanel-এ অ্যাক্সেস আছে। এটি অত্যাবশ্যক নয়, তবে এটি নিশ্চিতভাবে ঘন্টার সময় বাঁচায়, আপনার শেখার বক্ররেখাকে কার্যত শূন্যে কমিয়ে দেয়।

জুলাই, 2008 পর্যন্ত, একটি একক ওয়েবসাইট হোস্ট করার জন্য Hostgator-এর মূল্য ছিল প্রতি মাসে $4.95 (সমস্ত মূল্য US ডলারে) বা $7.95/mo-এর জন্য সীমাহীন সংখ্যক ডোমেন। (আমি বিশ্বাস করি একটি একক সাইটের জন্য NameCheap-এর মাসিক রেট $3-এর কম, কিন্তু, আপনি কতটা ডিস্ক স্পেস এবং মাসিক ব্যান্ডউইথ ব্যবহার করতে পারবেন তার উপর নির্ভর করে, এটি উইন্ডোজের সাথে আপেলের তুলনা করার মতো হতে পারে।) আমার HostGator অ্যাকাউন্টের দাম $7.95 প্রতি মাসে, সীমাহীন ডোমেন এবং সীমাহীন MySQL ডেটাবেসকে সর্বোচ্চ 600 GB এবং 6 GB ব্যান্ডউইথ পর্যন্ত ডিস্ক স্টোরেজের অনুমতি দেয়৷ আমি এ সব কোন অভিযোগ আছে।

আমি সম্প্রতি একটি বিনামূল্যের ওয়েব হোস্টিং পরিষেবা সম্পর্কে শিখেছি যা প্রায় সত্য হতে খুব ভাল শোনাচ্ছে৷ 000webhost.com এর নাম, এবং তারা বলে যে তাদের নো-চার্জ হোস্টিং কোন ধরা ছাড়াই আসে। তাদের বিনামূল্যের অ্যাকাউন্টগুলি আপনাকে প্রতি মাসে 350 মেগাস ডিস্ক স্পেস এবং 100 গিগ ব্যান্ডউইথ দেয়, যা অবশ্যই যথেষ্ট। এবং, তাদের কাছে CPanel কন্ট্রোল প্যানেল রয়েছে, যা অনভিজ্ঞ ওয়েবমাস্টারদের দ্রুত তাদের সাইট সেট আপ করার জন্য অপরিহার্য। এবং পরিশেষে, তারা আপনার পৃষ্ঠাগুলিতে কোন ধরণের বিজ্ঞাপন দেয় না। আপনি এখানে 000webhost.com এ নিবন্ধন করতে পারেন। আমি সেগুলি চেষ্টা করিনি, তাই আপনার যদি ইতিবাচক বা নেতিবাচক অভিজ্ঞতা থাকে তবে আমি এটি সম্পর্কে শুনতে খুব আগ্রহী হব।

যাইহোক, বেশিরভাগ হোস্ট আপনাকে লিনাক্স বা উইন্ডোজ হোস্টিংয়ের বিকল্প অফার করে। আপনার কম্পিউটার যদি একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে, তাহলে আপনাকে উইন্ডোজ হোস্টিং বেছে নিতে হবে না। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি লিনাক্স পছন্দ নির্বাচন করা ভাল।

আপনার উপলব্ধ সমস্ত স্টোরেজ বা ব্যান্ডউইথ ব্যবহার করার সম্ভাবনা খুব কমই, তাই আপনার প্রয়োজন মনে করে সবচেয়ে ছোটটির জন্য যান। কখন এবং যদি এমন দিন আসে যে আপনি আপনার বরাদ্দ অতিক্রম করেন, আপনার ওয়েবসাইটটি এত সফল হয়ে উঠবে, আপনি একটি বড় পরিকল্পনায় আপগ্রেড করার জন্য আপনার হোস্টকে আনন্দের সাথে অর্থ প্রদান করবেন।

একবার আপনি আপনার হোস্টের সাইন-আপ প্রক্রিয়াটি সম্পন্ন করলে, তারা আপনাকে একটি ইমেল বার্তা পাঠাবে যাতে আপনার DNS নম্বর রয়েছে। সেই বার্তাটি আপনাকে URL (ওয়েব ঠিকানা)ও বলবে যেখানে আপনি আপনার CPanel এবং আপনার FTP সেটিংস অ্যাক্সেস করতে পারবেন। FTP মানে হল ফাইল ট্রান্সফার প্রোটোকল, এবং আপনার কম্পিউটার থেকে আপনার হোস্টে ফাইলগুলি সরানোর জন্য আপনার কাছে কিছু ধরণের FTP সফ্টওয়্যার থাকতে হবে।

৫. ওয়ার্ডপ্রেস ইনস্টল করা

“কিন্তু অপেক্ষা করো!” আপনি চিৎকার করতে পারেন। “আমি একটি ব্লগ চাই না. আমি একটি বাস্তব ওয়েবসাইট চাই!

এটা সত্য যে ওয়ার্ডপ্রেস তৈরি করা হয়েছিল মানুষদের ওয়েবলগ লিখতে ব্যবহার করার জন্য – ব্লগ। কিন্তু বছরের পর বছর ধরে ওয়ার্ডপ্রেস এবং এর সাথে সম্পর্কিত থিম এবং প্লাগ-ইনগুলি এতটাই বহুমুখী হয়ে উঠেছে যে অনেক, অনেকগুলি নন-ব্লগ টাইপ ওয়েবসাইটগুলিও ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ওয়ার্ডপ্রেসের উপর ভিত্তি করে খুব অল্প সময়ের মধ্যে একটি কার্যকর ওয়েবসাইট তৈরি করার জন্য আমার পরিকল্পনার দুটি চমৎকার কারণ রয়েছে…

এটা করা খুব দ্রুত এবং সহজ, এবং
সার্চ ইঞ্জিনগুলি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলিকে ভালবাসে, তাই আপনি খুব দ্রুত সূচিবদ্ধ হয়ে যাবেন৷

আপনি যখন আমার নির্দেশাবলী অনুসরণ করবেন, তখন Google-এর মাকড়সারা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে দৌড়াবে এবং আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি কার্যত তাৎক্ষণিকভাবে খুঁজে পাবে। একটি প্রচলিত ওয়েবসাইটের সাথে, সার্চ ইঞ্জিনগুলি আপনাকে লক্ষ্য করতে সপ্তাহ বা মাস সময় নিতে পারে, এমনকি যদি আপনি তাদের সাথে আপনার URL নিবন্ধন করেন।

আমি কি জানি এই সিস্টেম সত্যিই কাজ করে? হ্যাঁ. আমি সম্প্রতি মাত্র চার দিনের মধ্যে একটি নতুন ডোমেইন উচ্চ সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং অর্জন করেছি (26,400-এর মধ্যে #8)। আমি আপনাকে অপ্টিমাইজেশন সম্পর্কে অধ্যায়ে পরে বিস্তারিত জানাব। কিন্তু আপাতত, আপনার সাইট ইন্সটল করা যাক।

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার দুটি উপায় আছে। কঠিন উপায় হল WordPress.org থেকে সর্বশেষ সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করার জন্য ওয়ার্ডপ্রেসের নির্দেশাবলী অনুসরণ করা, এটি আনজিপ করুন, একটি MySQL ডাটাবেস সেট আপ করুন, আপনার সেটিংস কনফিগার করুন, আপনার হোস্টে সবকিছু আপলোড করুন এবং তারপরে ইনস্টলেশন পদ্ধতির মাধ্যমে যান।

সহজ উপায় হল CPanel ব্যবহার করা এবং দুটি বোতাম পুশ করা। আমি এর মধ্য দিয়ে আপনাকে হাঁটব।

আপনি আপনার CPanel এ পৌঁছানোর পরে, নীচের দিকে স্ক্রোল করুন। আপনি যদি হোস্টগেটরে থাকেন তবে এটি দেখতে এরকম হবে…
চমত্কার

  1. “Fantastico De Luxe” এ ক্লিক করুন, এবং আপনাকে এমন একটি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে যা দেখতে এরকম কিছু…
  2. WordPress এ ক্লিক করুন
  3. New Installation এ ক্লিক করুন
  4. একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন, এবং তারপর আরও কয়েকটি সহজ নির্দেশাবলী অনুসরণ করুন।

ঠিক আছে, সম্ভবত আপনাকে দুটি বোতামের বেশি চাপ দিতে হবে, তবে এটি এখনও এমন একটি প্রক্রিয়া যা ঘন্টার পরিবর্তে মাত্র সেকেন্ড সময় নেয়।

একবার আপনার সাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে গেলে, পরবর্তী কাজটি হল কাস্টমাইজ করা। আপনি একটি থিম এবং কিছু প্লাগ-ইন ইনস্টল করতে যাচ্ছেন, এবং তারপরে সেগুলিকে টুইক করুন যাতে Google এবং এর সহকর্মীরা আপনাকে লক্ষ্য করে এবং আপনাকে যত দ্রুত সম্ভব তালিকাভুক্ত করে।

৬. থিম এবং প্লাগইন

আমি নিশ্চিত নই যে আপনার ওয়েবসাইটের থিম পরিবর্তন করা সার্চ ইঞ্জিনের কাছে এটিকে আরও আকর্ষণীয় করে তুলবে কি না, তবে যারা ভিজিট করবেন তাদের উপর এটি অবশ্যই ইতিবাচক প্রভাব ফেলবে। থিমটি আপনার ইন্টারনেট পরিচয়ের চেহারা এবং অনুভূতি নিয়ন্ত্রণ করে, তাই আপনি সম্ভবত একটি নির্বাচন করতে কিছু সময় ব্যয় করতে চাইবেন।

কিছু থিমের উপরে গ্রাফিক্স থাকে যখন অন্যরা, এইরকম, শুধুমাত্র শব্দ ব্যবহার করে। গ্রাফিক্স সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল, যদি আপনি যে থিমটি বেছে নেন তার একটি হেডার ফটোগ্রাফ থাকে, উদাহরণস্বরূপ, কুয়াশার মধ্যে একটি সেতু, আপনি এটিকে আপনার সংগ্রহের যেকোনো ছবির সাথে প্রতিস্থাপন করতে পারেন, যতক্ষণ না আপনি এটিকে একই মাত্রায় মানানসই করতে পারেন। .

অনুভূমিক মেনু বার এবং উল্লম্ব সহ থিম রয়েছে, অথবা আপনি এমনকি একটি মেনু বার না থাকাও বেছে নিতে পারেন এখানে সংকীর্ণ এবং প্রশস্ত থিম রয়েছে এবং বাম, ডান, উভয় বা উভয় দিকে সাইডবার সহ। এবং যদি আপনি রঙগুলি পছন্দ না করেন তবে আপনি সম্ভবত সেগুলি কীভাবে পরিবর্তন করবেন তা বের করতে পারেন।

কিছু থিম উইজেট ব্যবহার করে এবং কিছু করে না। আপনি যদি html সম্পাদনা করতে দক্ষ না হন তবে আমি আপনাকে উইজেট সহ একটি থিম পাওয়ার পরামর্শ দিচ্ছি। আপনি যখন অ্যাডসেন্স বিজ্ঞাপন, ব্যানার গ্রাফিক্স ইত্যাদির আকারে মনিটাইজেশন যোগ করতে প্রস্তুত থাকবেন তখন এটি এটিকে সহজ করে তুলবে৷ এটি আপনার পৃষ্ঠায় কোথায় কী দেখায় তা পরিবর্তন করাও সহজ করে তোলে, যেমন একটি ক্যালেন্ডার, অনুসন্ধান বাক্স, সংরক্ষণাগার৷ তালিকা, ট্যাগ ক্লাউড, লিঙ্ক তালিকা ইত্যাদি। আমি আপনাকে ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতে উপলব্ধ বিভিন্ন থিমগুলি পরীক্ষা করার জন্য কিছু সময় ব্যয় করার পরামর্শ দিচ্ছি।

ওয়ার্ডপ্রেস থিম খোঁজার আরেকটি উপায় আছে। আপনি যদি যাইহোক অনেকগুলি ওয়েব সার্ফিং করেন তবে আপনি এই পদ্ধতিটি চেষ্টা করতে চাইতে পারেন…
একটি ওয়ার্ডপ্রেস থিম খুঁজে পেতে গোপন উপায়

আপনি যখন একটি ওয়েবসাইট পরিদর্শন করেন যা আপনাকে আবেদন করে, এবং আপনি মনে করেন যে এটি ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে নির্মিত হতে পারে, এটি কোন থিম ব্যবহার করছে তা এখানে কীভাবে আবিষ্কার করবেন। (ওয়ার্ডপ্রেসের সাথে আপনি যত বেশি পরিচিত হবেন, তাদের চিনতে তত সহজ হবে।)

আপনার ব্রাউজার টুলবারে, “দেখুন” নির্বাচন করুন এবং তারপরে ইন্টারনেট এক্সপ্লোরার বা “পৃষ্ঠা উত্স” দিয়ে “উৎস” নির্বাচন করুন যদি আপনার ব্রাউজার ফায়ারফক্স হয়। এই পৃষ্ঠায় এখনই এটি করুন এবং আপনি দেখতে পাবেন যে কী বোধগম্য HTML কোডিং বলে মনে হতে পারে, তবে শীর্ষের কাছাকাছি কোথাও একটি স্ট্রিং রয়েছে, যা আমি যে ওয়ার্ডপ্রেস থিমটি ব্যবহার করছি তা প্রকাশ করে…

“wp-content/themes/” এর ঠিক পরে এটি “নীল-জিনফ্যানডেল” বলে এবং এটি এই ওয়েবসাইটটি ব্যবহার করে থিম। আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি আপনার সাইটের জন্য ব্লু জিনফ্যানডেল ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল http://themeviewer.com/downloads/ এ যান৷ তাদের কাছে বিশ্বের প্রতিটি ওয়ার্ডপ্রেস থিম নাও থাকতে পারে তবে তাদের প্রচুর পরিমাণে রয়েছে। যদি তাদের কাছে আপনার পছন্দেরটি না থাকে তবে শুধু Google.com-এ যান এবং অনুসন্ধান করুন, উদাহরণস্বরূপ, “ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্লু-জিনফ্যানডেল।” ওয়ার্ডপ্রেসের সৌন্দর্য এবং এটির জন্য তৈরি সমস্ত থিম এবং প্লাগইনগুলি কি সবই বিনামূল্যে।

গ্রাফিক্স সহ আমার কিছু প্রিয় থিম হল wp-andreas-01-12 এবং greenflower। কোন ছবি ছাড়া থিমের জন্য, ব্লু জিনফ্যানডেল ছাড়াও আমি techdesigns.co.uk v 1.0 পছন্দ করি

আপনি আপনার থিম ইনস্টল করার আগে, আপনি কিছু প্লাগইন ডাউনলোড করা উচিত. তারপর আপনি একই সময়ে আপনার সাইটে তাদের আপলোড করতে পারেন.
এই ওয়ার্ডপ্রেস প্লাগইন ডাউনলোড করুন

  • অল ইন ওয়ান এসইও
  • গুগল সাইটম্যাপ জেনারেটর
  • স্মার্ট আপডেট Pinger
  • আমাকে সদস্যতা

অল ইন ওয়ান এসইও আপনার সাইটকে অপ্টিমাইজ করা সহজ করে তোলে। যখন আপনি এটি সেট আপ করেন, আপনি আপনার কীওয়ার্ড ইত্যাদির তালিকা লিখুন। তারপর, এটি স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য তাদের প্রদর্শন করে। এটি আপনার সাইটের শারীরিক চেহারার উপর কোন প্রভাব ফেলে না, শুধুমাত্র “পর্দার পিছনে” মেটা ট্যাগগুলিতে যা স্পাইডার-বট পড়ে।

আপনি যদি শুধুমাত্র একটি প্লাগইন ইন্সটল করেন, তাহলে Google সাইটম্যাপ জেনারেটর হল এমন একটি যা আপনার সাইটকে ভালো এবং দ্রুত র‍্যাঙ্ক করার ক্ষেত্রে সবচেয়ে গভীর প্রভাব ফেলে। এটির জন্য প্রায় কোনও সেট-আপের প্রয়োজন হয় না এবং, যখনই আপনি একটি নতুন পোস্ট লেখেন, এটি আপনার সাইটম্যাপটি পুনরায় লিখবে এবং স্বয়ংক্রিয়ভাবে Google, MSN এবং Ask.com কে এটি সম্পর্কে বলে৷

স্মার্ট আপডেট পিঙ্গার ভাল কারণ এটি আপনাকে দুর্ঘটনাক্রমে সার্চ ইঞ্জিনগুলিকে আপনার প্রতি ক্ষিপ্ত হতে বাধা দেয়। আপনি যখনই একটি পোস্ট প্রকাশ করেন, ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে একটি “পিং” পাঠায় আপনার পিং তালিকায় সেই ওয়েবসাইটগুলিকে অবহিত করার জন্য (আমি আপনাকে অন্য অধ্যায়ে একটি ভাল তালিকা দেব)। কিন্তু মুশকিল হল, আপনি যদি প্রকাশের পর সেই পোস্টগুলির একটি সম্পাদনা করেন, ওয়ার্ডপ্রেস তাদের আবার পিং করবে, এবং আবার প্রতিটি পুনঃসম্পাদনার সাথে। যদি এটি প্রায়শই ঘটে, তাহলে মনে হবে আপনি স্প্যামিং করছেন এবং সার্চ ইঞ্জিনগুলি আপনাকে সেই প্রবাদের ছেলের মতো আচরণ করা শুরু করবে যে নেকড়ে কেঁদেছিল৷ তারা আপনাকে উপেক্ষা করবে। স্মার্ট আপডেট পিঙ্গার এটি ঘটতে বাধা দেয়। এটি প্রতি পোস্টে শুধুমাত্র একটি পিং পাঠায়, আপনি এটি কতবার সম্পাদনা করুন না কেন।

আমাকে সাবস্ক্রাইব করুন শুধুমাত্র পরোক্ষভাবে আপনার সাইট অপ্টিমাইজ করতে সাহায্য করে। এটি আপনাকে বোতামগুলির একটি সংগ্রহ করতে দেয়, উদাহরণস্বরূপ, আপনার সাইডবারে, যাতে একজন দর্শক সহজেই আপনার আরএসএস ফিডগুলিকে তারা যেকোন উত্স যেমন মাই ইয়াহু, বা মাই এওএল ব্যবহার করে যোগ করতে পারে৷ এমনকি আপনাকে আরএসএস ফিড কী তা জানতে হবে না। এটা খুবই সহজ, এবং আমি পরবর্তী অধ্যায়ে এটি কিভাবে সেট আপ করতে হয় তা দেখাব।

আনজিপ: ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি সাধারণত জিপ ফর্ম্যাটে সংকুচিত হয়। তাই আপনাকে তাদের আনজিপ করতে সক্ষম হতে হবে। আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে এটি সহজ। জিপ করা ফাইলটিতে ডান ক্লিক করুন (একবার আপনি এটি ডাউনলোড করলে) এবং “এক্সট্র্যাক্ট ফাইল” নির্বাচন করুন।

FTP: একবার আপনার থিম এবং প্লাগইনগুলি ডাউনলোড এবং আনজিপ হয়ে গেলে, আপনাকে কিছু ধরণের FTP সফ্টওয়্যার ব্যবহার করে আপনার হোস্টে আপলোড করতে হবে। আমি যেটি ব্যবহার করি তা হল Ipswitch থেকে WS_FTP, কিন্তু আমি মনে করি না যে একটি বিনামূল্যের সংস্করণ আর উপলব্ধ। আরেকটি বিনামূল্যের প্রোগ্রাম যা আমি চেষ্টা করেছি এবং জানি ব্যবহার করা সহজ তা হল FileZilla। FileZilla 2008 ডাউনলোড করার জন্য এখানে একটি লিঙ্ক রয়েছে।

যে ফোল্ডারে আপনার থিম FTP করতে হবে সেটি হল “public_html/yourdomain/wp-content/themes/।” আপনি জানতে পারবেন যে আপনি সঠিক ফোল্ডারে নেভিগেট করেছেন যদি আপনি “ক্লাসিক” এবং “ডিফল্ট” নামে ইতিমধ্যেই অন্য দুটি ফোল্ডার দেখতে পান।

প্লাগইনগুলি “public_html/yourdomain/wp-content/plugins/” এ যায়। সেখানে ইতিমধ্যেই hello.php নামে একটি ফাইল থাকা উচিত।

আপনি আপনার সমস্ত প্লাগইন এবং থিম FTPd করার পরে, তারপর আপনার ওয়েবসাইট পরিদর্শন করার এবং কনফিগার করা শুরু করার সময়। আপনার ব্রাউজারকে “http://yourdomain.com/wp-admin” এ যেতে বলুন এবং তারপরে আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য Fantastico ব্যবহার করার সময় যে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি ব্যবহার করে সাইন ইন করুন৷

৭. ওয়ার্ডপ্রেস কনফিগার করুন

প্রথমবার ওয়ার্ডপ্রেস সেট আপ করা কিছুটা কঠিন হতে পারে, তবে এটি জানতে সাহায্য করে যে এমনকি আপনার করা সবচেয়ে খারাপ ভুলগুলিও সহজে পুরানো ফাইলটি মুছে ফেলা এবং একটি নতুন আপলোড করার মাধ্যমে ঠিক করা যেতে পারে।

আপনি লগ ইন করার পরে, আপনি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে আছেন। উপরের ডানদিকের কোণায় এটি “সেটিংস – প্লাগইন – ব্যবহারকারী” বলে। প্লাগইন-এ ক্লিক করে শুরু করুন।

প্লাগইন

প্লাগইন ম্যানেজমেন্ট পৃষ্ঠাটি আপনার আপলোড করা সমস্ত প্লাগইন এবং হ্যালো ডলি নামক একটি এবং সম্ভবত আকিসমেট তালিকাভুক্ত করবে। আপনি সেগুলিকে উপেক্ষা করতে পারেন, তবে অন্য সকলের জন্য “সক্রিয় করুন” এ ক্লিক করুন৷ আপনি একটি বার্তা পেতে পারেন যে একটি প্লাগইনের একটি নতুন সংস্করণ এখন উপলব্ধ৷ এটি ঐচ্ছিক। আপনার যদি একটি প্লাগইন নিয়ে সমস্যা হয় এবং একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে আপনার এটি ডাউনলোড এবং ইনস্টল করা উচিত।

সমস্ত প্লাগইন সক্রিয় করার সাথে সাথে, উপরের ডানদিকে কোণায় “সেটিংস” এ ক্লিক করুন।

সেটিংস

সাধারণ সেটিংস পৃষ্ঠায় একবার, আপনি আপনার ওয়েবসাইটের নাম এবং ট্যাগলাইন লিখতে পারেন। সমস্ত থিম ট্যাগলাইনগুলি প্রদর্শন করে না, এবং আপনি আপনার নতুন থিম সক্রিয় না করা পর্যন্ত আপনার দেখতে সক্ষম হবেন না, যা আপনি পরে করবেন৷ এই পৃষ্ঠার অন্যান্য সেটিংসের বেশিরভাগই বেশ স্ব-ব্যাখ্যামূলক। “সদস্যতা” একটু বিভ্রান্তিকর। আপনি মন্তব্য করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিলে কে মন্তব্য করতে পারবে তার জন্য এটি নিয়ম সেট করে। আপনাকে আপনার দর্শকদের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেওয়ার পাশাপাশি, মন্তব্যগুলি মূল্যবান যে সেগুলি আপনার পৃষ্ঠাগুলি এবং সার্চ ইঞ্জিনগুলিকে ক্রমাগত আপডেট করার একটি উপায় হতে পারে৷

সেটিংস – পড়া

আপনি যদি এই সেটিংসগুলি অপরিবর্তিত রেখে যান, আপনার হোম পেজটি আপনার পোস্ট করা শেষ 10টি এন্ট্রি পর্যন্ত দেখাবে৷ কিছু লোক মনে করে যে এটি অনেক বেশি, এবং একটি ছোট সংখ্যা – এমনকি একটির মতো কম – তাদের উদ্দেশ্যগুলি আরও ভালভাবে পরিবেশন করতে পারে৷ এটি একটি বিষয় যখন এটি সব একসাথে আসে তখন পৃষ্ঠাটি কেমন দেখায়। এটি যে কোনো সময় সহজেই পরিবর্তন করা যেতে পারে, তাই এখনই চিন্তা করবেন না।

সেটিংস – আলোচনা

এখানে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কিভাবে মন্তব্য নিয়ন্ত্রণ করতে হবে। আবার, আপনি আপাতত এটি ছেড়ে যেতে পারেন এবং চিন্তা করবেন না।

সেটিংস – গোপনীয়তা

এটি সার্চ ইঞ্জিনগুলিকে আপনাকে খুঁজে বের করতে দেয় বা না করতে দেয়, তাই আপনি যদি কোনো ট্র্যাফিক না চান, নিশ্চিত করুন যে বাক্সটিতে টিক চিহ্ন দেওয়া আছে যা বলে “আমি চাই আমার ব্লগটি সার্চ ইঞ্জিন সহ (যেমন Google, গোলক, টেকনোরাটি) সকলের কাছে দৃশ্যমান হোক। এবং আর্কাইভার”

সেটিংস – পারমালিঙ্কস

এই এক গুরুত্বপূর্ণ. সঠিকভাবে সেট করুন, এটি আপনার প্রতিটি পোস্টের নাম দিয়ে প্রতিটি নিবন্ধকে আপনি যে নামে দেবেন তার নাম দেবে, ওয়ার্ডপ্রেস ডিফল্ট প্রতিটিকে একটি নম্বর দেওয়ার পরিবর্তে।

“সাধারণ সেটিংস” এর নীচে “কাস্টম” বাক্সটি চেক করুন এবং পাঠ্য বাক্সে রাখুন: /%পোস্টনাম% এটি ফরওয়ার্ড স্ল্যাশ, শতাংশ চিহ্ন, পোস্টনাম, শতাংশ চিহ্ন (কমা ছাড়া)। আমি এটি নীচে পেস্ট করব যাতে আপনি এটি অনুলিপি করতে পারেন:

/% ডাকনাম%

এখন, যতক্ষণ আপনি প্রতিটি নিবন্ধের জন্য কীওয়ার্ড-সমৃদ্ধ শিরোনাম লিখতে মনে রাখবেন, আপনার URLও কীওয়ার্ড-সমৃদ্ধ হবে। আপনি এগিয়ে যাওয়ার আগে “পরিবর্তনগুলি সংরক্ষণ করুন” এ ক্লিক করতে ভুলবেন না৷

সেটিংস – বিবিধ

সেখানে নিজেকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

সেটিংস – সব এক এক এসইও

আপনার সময় নিন এবং এটি সঠিকভাবে করুন, কারণ এটি আপনার হোম পেজে এবং আপনার পোস্ট করা অন্য সবকিছুতে কীওয়ার্ড রাখবে। শুধুমাত্র প্রথম তিনটি বাক্সে পূরণ করুন, অথবা অন্তত প্রথম দুটি, আপনার গবেষণার পর্যায়ে আপনার করা বিভিন্ন কীওয়ার্ড ব্যবহার করে।

শিরোনাম: 60 – 100 অক্ষর দীর্ঘ হতে পারে। বর্ণনা: 25 থেকে 30 শব্দ এবং 160টি অক্ষর থাকতে পারে। আপনার হয়ে গেলে, নীচে “আপডেট বিকল্পগুলি” ক্লিক করুন। এই সমস্ত সেটিংসের মতো, আপনি যদি আরও ভাল কিছু চিন্তা করেন তবে আগামীকাল এগুলি পরিবর্তন করা যেতে পারে।

সেটিংস – আমাকে সাবস্ক্রাইব করুন

যেভাবে আমি সাধারণত এই প্লাগইনটি কনফিগার করি তা হল ড্রপ-ডাউন বোতাম হিসাবে দেখান সহ সবকিছু পরীক্ষা করা। বাক্সে, আমি লিখি: আমার আরএসএস ফিড আপনার…

“আপডেট অপশন” এ ক্লিক করে সংরক্ষণ করুন।

এই প্লাগ-ইনটি অগত্যা প্রদর্শিত হবে না যতক্ষণ না আপনি এটি উইজেটগুলির সাথে যুক্ত করেন, যা আমরা শীঘ্রই করব৷

সেটিংস – স্মার্ট আপডেট পিঙ্গার

এটি এখন “লেখা” ট্যাব থেকে আপনার যোগ করা পিং তালিকা প্রদর্শন করা উচিত। যদি না হয়, এখন তাদের রাখুন. আপনাকে এখন “পিংিং সক্ষম করুন” চেক করতে হবে না, তবে আপনার প্রথম নিবন্ধ পোস্ট করার আগে এটি পরীক্ষা করা হয়েছে তা নিশ্চিত করুন।

আপনি আপনার লগ ফাইল সম্পর্কে একটি ত্রুটি বার্তা দেখতে পারেন. যদি তাই হয়, এটা ঠিক করা সহজ। যেকোন প্লেইন টেক্সট এডিটর খুলুন, যেমন নোটপ্যাড বা ওয়ার্ডপ্যাড (কিন্তু ওয়ার্ড নয়) এবং একটি খালি পৃষ্ঠাকে “smart-update-pinger.log” হিসাবে সংরক্ষণ করুন (উদ্ধৃতি ছাড়া)। তারপরে, এটি আপনার wp-content ডিরেক্টরিতে (/public_html/yourdomain/wp-content) পর্যন্ত FTP। যে কৌশল করা উচিত.

সেটিংস – XML ​​সাইটম্যাপ

আমি আগেই বলেছি, Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি এটি পছন্দ করে যখন আপনি একটি নতুন নিবন্ধ পোস্ট করার সময় আপনার সাইটম্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার মাধ্যমে তাদের জন্য এটি সহজ করে তোলেন এবং এই প্লাগইনটি তাই করে৷ আপনি যদি নীচের দিকে স্ক্রোল করেন তবে আপনি কত ঘন ঘন পোস্ট করার পরিকল্পনা করছেন তা প্রতিফলিত করতে আপনি পরিবর্তন ফ্রিকোয়েন্সি সেট করতে চাইতে পারেন: দৈনিক, সাপ্তাহিক বা মাসিক।

সত্যিই গুরুত্বপূর্ণ বাক্সটি উপরের থেকে 4 তম – “স্থিতি।” প্রথমবার আপনার সাইটম্যাপ তৈরি করতে ক্লিক করুন। আপনি সম্ভবত সাইটম্যাপ লগ ফাইল খুঁজে না পাওয়ার বিষয়ে একটি ত্রুটি বার্তা পাবেন। চিন্তার কিছু নেই. এখানে কি হয়…

একটি টেক্সট এডিটর খুলুন, যেমন ওয়ার্ডপ্যাড বা নোটপ্যাড (ওয়ার্ড নয়) এবং একটি ফাঁকা ফাইল “sitemap.xml” এবং অন্য একটি হিসাবে সংরক্ষণ করুন

“sitemap.xml.gz” হিসাবে (উভয়টি উদ্ধৃতি ছাড়াই)। সেগুলিকে আপনার ডেস্কটপে বা যেকোন সুবিধাজনক জায়গায় সংরক্ষণ করুন। তারপর, সেগুলিকে আপনার রুট ডিরেক্টরিতে (public_html/yourdomain/) পর্যন্ত FTP।

পরিচালনা – পোস্ট

“হ্যালো ওয়ার্ল্ড” মুছুন। আপনি যদি এটি শুধুমাত্র সম্পাদনা করেন, তবে এটির শিরোনাম এই পোস্টের নামেই থাকবে, আপনি যখন এটিকে পুনরায় শিরোনাম করেন তখন আপনি যত কীওয়ার্ড প্লাগ ইন করেন না কেন। বিরক্ত করবেন না। এখনই মুছুন এবং পরে নতুন করে শুরু করুন। আপনি চান না যে সার্চ ইঞ্জিন আপনার সাইটটিকে “yourdomain.com/hello-world” সম্পর্কে ভাবুক। আপনি তাদের জানতে চান যে এটি “yourdomain.com/lots-of-keywords” সম্পর্কে।

পরিচালনা করুন – পৃষ্ঠাগুলি

একই কারণে “সম্পর্কে” মুছুন।

পরিচালনা – লিঙ্ক

সমস্ত ওয়ার্ডপ্রেস লিঙ্ক মুছুন। আপনি যদি উপরের বাক্সটি চেক করেন তবে এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে নির্বাচন করবে, তাই আপনাকে শুধুমাত্র একবার “মুছুন” টিপতে হবে।

ডিজাইন – থিম

ওয়ার্ডপ্রেস আপনাকে ডিফল্ট থিম দিয়ে সেট আপ করা শুরু করে, যা দেখতে বেশ বিরক্তিকর। এটি ইনস্টল করতে আপনার নতুন থিমের নামে ক্লিক করুন। আপনি চাইলে এখন “সাইটে ভিজিট” করতে পারেন, কিন্তু আপনি আপনার প্রথম পোস্ট না লেখা পর্যন্ত এটি কিছুটা অদ্ভুত দেখাবে।

ডিজাইন – উইজেট

উইজেট মহান. আপনি এইচটিএমএল কোড লেখার ক্ষেত্রে দক্ষ না হলেও তারা আপনাকে উপাদানগুলি যোগ করতে এবং প্রচুর নমনীয়তার সাথে সেগুলিকে ঘুরতে দেয়। আমি টেক্সট উইজার্ড পছন্দ করি কারণ এটিতে আপনি সহজভাবে অনুলিপি করতে পারেন, উদাহরণস্বরূপ, একটি গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপনের কোডিং বা একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম থেকে ব্যানার গ্রাফিকের জন্য এইচটিএমএল কোড, এবং এটি পেস্ট করুন৷ আপনি যেখানে চান সেটি নির্বাচন করে শুরু করুন৷ যেতে উইজেট. বিভিন্ন থিমের বিভিন্ন ক্ষেত্র রয়েছে, যেমন হেডার, বাম সাইডবার এবং ডান সাইডবার।

ডান কলামে আপনি “বর্তমান উইজেট” দেখতে পাবেন। উইজেটগুলি কোথায় যেতে পারে তা দেখতে আপনার কতগুলি পছন্দ রয়েছে তা দেখতে এটির ঠিক নীচে পুল-ডাউন মেনু বোতামটি ক্লিক করুন৷ একটি নির্বাচন করুন এবং “দেখান” এ ক্লিক করুন।

বাম কলামে, আপনি সেই এলাকায় যোগ করতে চান এমন উইজেটগুলি সনাক্ত করুন এবং “যোগ করুন” এ ক্লিক করুন।

আপনি যদি একাধিক উইজেট যোগ করে থাকেন, আপনি সেগুলিতে ক্লিক করতে পারেন এবং তাদের উপরে বা নীচে টেনে আনতে পারেন।

মনে রাখবেন প্রতিটি উইজেট “সম্পাদনা” এ ক্লিক করে সম্পাদনা করা যেতে পারে। “পৃষ্ঠাগুলি” উইজেটের ডিফল্ট শিরোনাম হল “পৃষ্ঠাগুলি” কিন্তু, এই ওয়েবসাইটের জন্য, আমি যা করেছি তা হল উইজেটটি সম্পাদনা করা এবং শিরোনাম বাক্সে “ওয়েব বিল্ডিং পদক্ষেপ” লিখেছি।

আপনি সাবস্ক্রাইব মি প্লাগইন ইনস্টল করে থাকলে, এটি একটি উইজেট হিসাবে প্রদর্শিত হবে। আমি সাধারণত এটি বাম সাইডবারের নীচের দিকে রাখি। সবকিছু স্থানান্তর করার পরে “পরিবর্তনগুলি সংরক্ষণ করুন” এ ক্লিক করতে ভুলবেন না৷

ডিজাইন – থিম এডিটর

এটি তাদের জন্য নয় যারা সহজে ভয় পায়। প্রথমবার যখন আমি থিম পৃষ্ঠাগুলির একটি থেকে কোডিং মুছে ফেলি বা যোগ করি তখন আমি ভয় পেয়েছিলাম৷ কিন্তু যদি আপনি একটি ভুল করেন এবং আপনি এটি সংশোধন করতে না পারেন, তাহলে আপনি যে ফাইলটি “ভাঙ্গা” করেছেন তার একটি নতুন কপি পুনরায় FTP আপ করুন এবং সবকিছু আবার নতুনের মতো হয়ে যাবে, পরের বার আরও সাবধানে পরিবর্তন করার জন্য আপনার জন্য প্রস্তুত৷

এই নির্দিষ্ট ওয়েবসাইটে, ব্লু জিনফ্যানডেল থিমে, পৃষ্ঠাগুলির নামগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রধান শিরোনাম এবং সাবটাইটেলের নীচে অনুভূমিক মেনু বারে উপস্থিত হয়৷ কিন্তু আমি সেগুলি মুছে ফেলেছি, এবং পরিবর্তে বাম টুলবারে পেজ উইজেট ইনস্টল করেছি, এটির নাম পরিবর্তন করে ওয়েব বিল্ডিং স্টেপস। হেডারের খালি জায়গায় যেখানে পৃষ্ঠাগুলি ব্যবহার করা হত, আমি একটি Google বিজ্ঞাপন লিঙ্ক বার সন্নিবেশিত করেছি। যে ফাইলটিতে আমি পরিবর্তন করেছি সেটি হল “header.php”।

আপনি কোনো থিম উপাদান সম্পাদনা করার আগে, আপনাকে FTP এর মাধ্যমে তাদের অনুমতি পরিবর্তন করতে হবে যাতে সেগুলি লেখার যোগ্য হয়।

আগামী কয়েক সপ্তাহে আমি এমন পোস্ট লিখব যা আরও বিস্তারিত বর্ণনা করে, চিত্র সহ, কীভাবে থিম পৃষ্ঠাগুলি সম্পাদনা করতে হয় এবং অনুমতি পরিবর্তন করতে হয়।

ব্যবহারকারীদের

ডানদিকের মেনু বারের “ব্যবহারকারী” ট্যাবটি শুধুমাত্র তখনই উপযোগী যদি আপনি এমন একটি নাম যোগ করতে বা পরিবর্তন করতে চান যা প্রকাশিত পোস্টের জন্য কৃতিত্ব দেওয়া হয়। এটি আপনার পৃষ্ঠাগুলিতে অন্য কীওয়ার্ড যুক্ত করার জন্য আরেকটি সুযোগ। আপনি যদি “অ্যাডমিন” হিসাবে সাইন ইন করেন তবে সেই নামটি আপনার করা প্রতিটি পোস্টে ট্যাগ করা হবে৷ কেন লেখকের নাম পরিবর্তন করে “ভ্রমণ লেখক” বা “আপনার নাম” বা “অন্য একটি দরকারী কীওয়ার্ড বাক্যাংশ?” আপনি “ব্যবহারকারী” ট্যাবের মাধ্যমে এটি করতে পারেন।

৮. লিঙ্ক দিয়ে প্রচার করুন

যে কেউ বিশ্বাস করে “যদি আপনি এটি তৈরি করেন তবে তারা আসবে” ইন্টারনেটের সাথে প্রাসঙ্গিক তারা সম্ভবত স্বপ্নের ক্ষেত্রে বাস করছেন৷ এই অধ্যায়টি মনিটাইজেশনের আগে অবস্থান করার কারণ হল আপনি যদি কোনো ট্র্যাফিক না পান তবে কেনার জন্য কিছু দেওয়ার প্রয়োজন নেই৷ বিজ্ঞাপন বা অন্য কিছু বিক্রি করে অর্থ উপার্জন করার আগে আপনার ট্রাফিক প্রয়োজন। এই অধ্যায়টি আপনাকে আপনার ওয়েবসাইটে লোকেদের ঝাঁকে ঝাঁকে আনার জন্য বা অন্ততপক্ষে আপনার কীওয়ার্ড শব্দগুচ্ছকে সার্চ ইঞ্জিনে ভাল র‌্যাঙ্ক করার জন্য বিভিন্ন উপায় দেবে।

গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন যেমন ওয়েবসাইটগুলির ব্যাকলিংক রয়েছে। একটি ব্যাকলিংক হল অন্য কারো সাইটের একটি লিঙ্ক যা আপনার সাথে লিঙ্ক করে। সবচেয়ে কার্যকরী ব্যাকলিংক হল ভালো কীওয়ার্ডের সাথে নোঙর করা। উদাহরণস্বরূপ, এই ওয়েবসাইটের জন্য একটি ভাল ব্যাকলিংকের কোডিং এখানে রয়েছে:

<a href=”http://www.ahsanulkabir.com/”>আহসানুল কবির</a>

অ্যাঙ্কর টেক্সট হল “ওয়েবসাইট বিল্ডিং টিউটোরিয়াল।”

কিন্তু সব ব্যাকলিংক সমানভাবে তৈরি করা হয় না। তারা যে সাইটে অবস্থিত তার পেজ র‍্যাঙ্কের অনুপাতে গুগল ব্যাকলিংককে গুরুত্ব দেয়। একটি PR5 পৃষ্ঠার একটি ব্যাকলিংক একটি PR1 পৃষ্ঠার একটি ব্যাকলিংকের চেয়ে ভাল। আপনি যে পৃষ্ঠাটি পরিদর্শন করছেন তার পৃষ্ঠা র‌্যাঙ্ক দেখতে সক্ষম হওয়ার জন্য, আপনি http://toolbar.google.com থেকে একটি বিনামূল্যের Google টুলবার ইনস্টল করতে পারেন। এছাড়াও কিছু বিনামূল্যের অনলাইন পেজলিংক চেকার রয়েছে যা আপনি দেখতে পারেন, কিন্তু আমি দেখেছি যে তাদের ফলাফলগুলি সবসময় আমার Google টুলবারের সাথে মেলে না।

বিনামূল্যে লিঙ্ক পেতে একটি উপায় একটি বিনামূল্যে ওয়েব ডিরেক্টরিতে আপনার সাইট তালিকা. যতক্ষণ আপনি কানাডায় আছেন ততক্ষণ আমি খুঁজে পেয়েছি সেরাগুলির মধ্যে একটি এখানে – CanLinks.net। আপনি যদি “ফ্রি ডাইরেক্টরি” এর জন্য অনুসন্ধান করেন তবে আপনি সেগুলির মধ্যে এক মিলিয়ন খুঁজে পাবেন, তবে বেশিরভাগ বিনামূল্যেরগুলির পৃষ্ঠার র‍্যাঙ্ক কম, এবং বেশির ভাগ ভালোগুলির জন্য একটি পারস্পরিক লিঙ্ক প্রয়োজন৷ তাদের একজন আমার। এটি http://www.newagewebdirectory.com এ রয়েছে এবং এটির একটি PR4 র‍্যাঙ্কিং রয়েছে৷ আপনাকে একটি পারস্পরিক লিঙ্ক প্রদান করতে হবে না, তবে $5 এর এককালীন চার্জ রয়েছে।

বিনামূল্যে ব্যাকলিংক পাওয়ার একটি চমৎকার উপায় হল নিবন্ধ লেখা এবং সেগুলিকে http://www.ezinearticles.com এবং http://www.goarticles.com-এর মতো নিবন্ধ ডিরেক্টরিতে জমা দেওয়া। প্রথমটি একটি PR6 সাইট এবং দ্বিতীয়টি একটি PR3৷ তারা উভয়ই আপনাকে আপনার নিবন্ধের শেষে রিসোর্স বক্স এলাকায় ব্যাকলিংক স্থাপন করার অনুমতি দেয়। মূল নিবন্ধ লেখার এবং সেগুলিকে ডিরেক্টরিতে জমা দেওয়ার এই কৌশলটি এত ভাল কাজ করে যে কিছু ইন্টারনেট বিপণনকারী এমনকি ওয়েবসাইট তৈরি করে না। তারা কেবল বিক্রয়ের জন্য পণ্য সম্পর্কে নিবন্ধ লেখে এবং সম্পদ বাক্সে পণ্যের বিক্রয় পৃষ্ঠায় তাদের অনুমোদিত লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করে। এটি “বাম মার্কেটিং” নামে পরিচিত।

এখানে ব্যাকলিংক পেতে আরো উপায় আছে…

আপনার বিষয়ের সাথে প্রাসঙ্গিক ফোরামগুলির জন্য সাইন আপ করুন এবং আপনার স্বাক্ষর ফাইলে আপনার ব্যাকলিঙ্ক অন্তর্ভুক্ত করুন। যখনই আপনি একটি মন্তব্য পোস্ট করেন, আপনার ব্যাকলিংক অন্তর্ভুক্ত করা হবে।

আপনার বিষয়ের সাথে সম্পর্কিত ব্লগগুলিতে যান এবং প্রাসঙ্গিক পোস্টগুলিতে মন্তব্য করুন৷ আপনি যখন মন্তব্য করেন, আপনার নামের অংশ হিসাবে কিছু কীওয়ার্ড অন্তর্ভুক্ত করুন, উদাহরণস্বরূপ, আমি আমার নাম রবার্ট – ওয়েবসাইট টিউটোরিয়াল হিসাবে রেখে যেতে পারি। আমি যা লিখি না কেন URL এর সাথে এটি লিঙ্ক করা হবে।

আপনি ভিডিও তৈরি করতে এবং YouTube এ পোস্ট করতে পারেন। ভিডিও শিরোনামে আপনার কীওয়ার্ড এবং বিবরণে আপনার URL দিন।

Facebook এবং MySpace এর মতো সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলির জন্য সাইন আপ করুন এবং আপনার প্রোফাইলে আপনার সাইটের লিঙ্কগুলি রাখুন৷

প্রেস রিলিজ পাঠান. ভাল অনলাইন প্রেস রিলিজ সাইটগুলি (যেমন PRweb.com) একটি ফি চার্জ করে, তবে কিছু বিনামূল্যেও রয়েছে৷ Google “ফ্রি প্রেস রিলিজ জমা” এবং দেখুন আপনি কি খুঁজে পেতে পারেন।

প্রমাণ এই সিস্টেম কাজ করে

21 জুন, 2008-এ আমি $8.41-এ একটি ডটকম ডোমেইন নিবন্ধন করি। আমি এটিতে চারটি মূল নিবন্ধ পোস্ট করেছি (3টি পোস্ট এবং 1টি পৃষ্ঠা) যার একটিও ইন্টারনেটে অন্য কোথাও দেখা যায় না। আমি PR5 এবং PR4 আমার অন্যান্য 2টি সাইট থেকে এটিতে লিঙ্ক যোগ করেছি এবং এটি PR5 এবং PR2 রেট করা দুটি বিনামূল্যের ডিরেক্টরিতে তালিকাভুক্ত করেছি। আমি কোনো নিবন্ধ ডিরেক্টরিতে কোনো নিবন্ধ জমা দিইনি।

চার দিন পরে, 25 জুন দুপুরে, আমি “আমার প্রাথমিক কীওয়ার্ড শব্দগুচ্ছ” এর জন্য একটি গুগল অনুসন্ধান করেছিলাম এবং আমার অত্যন্ত আশ্চর্য ও আনন্দিত দেখেছিলাম যে আমার সাইটটি 26,400-এর মধ্যে 8 নম্বরে রয়েছে। এটা ঠিক যে, এটি একটি খুব ছোট কুলুঙ্গি, কিন্তু তবুও, আমি নিশ্চিত যে আমি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার না করে একটি “নিয়মিত” ওয়েবসাইট তৈরি করতাম, তাহলে আমি কখনই এত দ্রুত সূচীভুক্ত হতাম না এবং মাত্র চার দিনে এত উচ্চ স্থান পেতাম।

৯. নগদীকরণ

দুটি ধরণের ওয়েবসাইট নির্মাতা রয়েছে – যাদের ইতিমধ্যে বিক্রি করার কিছু আছে এবং যারা বিক্রি করার জন্য কিছু খুঁজছেন।

আপনার যদি ইতিমধ্যেই একটি বই প্রকাশিত হয়ে থাকে, অথবা আপনি যদি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন যা অফার করার জন্য পরিষেবা সহ, আপনি ক্যাটাগরি #1-এ আছেন এবং আপনি সম্ভবত এই অধ্যায়ের বেশিরভাগ অংশ এড়িয়ে যেতে পারেন। কিন্তু আপনার যে বিষয়ে সাহায্যের প্রয়োজন হতে পারে তা হল আপনার গ্রাহকদের কাছ থেকে একটি লেনদেনে কীভাবে অর্থ সংগ্রহ করা যায় তার বহুবর্ষজীবী সমস্যা যা উভয় পক্ষের জন্য যতটা সম্ভব নিরাপদ এবং ব্যথাহীন।

সেটা কি ক্যাশ বা চার্জেক্স হবে?

আপনি যদি প্রতি সপ্তাহে হাজার হাজার ডলার বিক্রি করে থাকেন, তাহলে আপনাকে Moneris-এর সাথে সাইন আপ করতে হবে এবং VISA, MasterCard এবং American Express-এর চার্জ নিজেই পরিচালনা করতে হবে — অথবা বরং, আপনার একজনকে এটি করতে হবে। কিন্তু অধিকাংশ ক্ষুদ্র উদ্যোক্তাদের একটি সহজ সমাধান প্রয়োজন। আমি পেপ্যাল ​​এর উত্তর খুঁজে পেয়েছি। আমি পেপ্যালের মাধ্যমে আমার ম্যাগাজিনের কয়েকটি পিছনের সংখ্যা, কয়েকটি কুকুর প্রশিক্ষণের ডিভিডি, এবং কয়েকটি বিচিত্র ইবুক প্রতি মাসে বিক্রি করি এবং আমার গ্রাহকরা এবং আমি সন্তুষ্ট। এমন নয় যে আমি লোকেদের পেপ্যালকে উপরে এবং নীচে অভিশাপ শুনিনি। এটা তার বিরোধী আছে. কিন্তু তাদের সাথে আমার কখনই কোন সমস্যা হয়নি এবং সেই কারণেই আমি আপনাকে তাদের সাথে একটি অ্যাকাউন্ট পেতে সুপারিশ করছি। আপনার NameCheap অ্যাকাউন্টে তহবিল যোগ করার প্রয়োজন হলে এটি সত্যিই সহজ করে তোলে। মনে রাখবেন, আপনি যখন ইউএস ডলার কানাডিয়ানে রূপান্তর করবেন এবং তারপরে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করবেন তখন তারা আপনাকে কিছুটা বিরক্ত করবে। ব্যবসা করার খরচ পর্যন্ত এটি চাক.

যখন আপনার ওয়েবসাইট উল্লেখযোগ্য সংখ্যক দর্শকদের আকর্ষণ করতে শুরু করে, তখন আপনি এটিতে বিজ্ঞাপনের স্থান বিক্রি করার কথা ভাবতে পারেন। আপনার কুলুঙ্গিটি কতটা ছোট এবং অস্পষ্ট তার উপর নির্ভর করে, আমি বলব প্রতিদিন প্রায় 200 জন অনন্য দর্শক সম্ভাব্য বিজ্ঞাপনদাতাদের জন্য একটি আকর্ষণীয় মাধ্যম হওয়ার ন্যূনতম থ্রেশহোল্ড হবে। আপনাকে একটি যুক্তিসঙ্গত হার সেট করতে হবে, ব্যানার গ্রাফিক্স বা টেক্সট শুধুমাত্র বিজ্ঞাপনগুলি গ্রহণ করবেন কিনা তা সিদ্ধান্ত নিতে হবে এবং অন্যান্য বিভিন্ন লজিস্টিক কাজ করতে হবে। এটা অবশ্যই করতে সক্ষম। আমি জানি, কারণ আমি এটি কয়েক বছর ধরে করছি।

প্রায় একই জিনিস করার একটি অনেক সহজ উপায় আছে। এটি হল গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপনগুলি স্থাপন করা। আপনি যত ভিজিটর পাবেন তার জন্য কোন ন্যূনতম প্রয়োজনীয়তা নেই, তবে আপনি আবেদনে সাইন ইন করার আগে Google আপনার কাছে একটি ওয়েবসাইট চালু এবং চালু আছে বলে জোর দেয়। যদি আপনি তা করেন, আমি অত্যন্ত সুপারিশ করি যে আপনি সময় নিন এবং সাবধানে তাদের শর্তাবলী পড়ুন। কারণ এটি লঙ্ঘন করা সহজ, এবং আপনি যদি তা করেন, তাহলে Google আপনার অ্যাকাউন্ট বাতিল করে এবং অন্য একটি পাওয়া আপনার পক্ষে কঠিন করে তার অসন্তোষ প্রকাশ করতে পারে।

আমি Google Adsense কে চলমান মাসিক আয়ের একটি ভাল উৎস হিসেবে পেয়েছি। আপনি এটির জন্য সাইন আপ করতে পারেন, বা এখানে আরও বিশদ পেতে পারেন: https://www.google.com/adsense/g-app-single-1

আমরা অন্য অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলিতে যাওয়ার আগে, আমি আপনাকে আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলির একটি থেকে লোকেদের বার্তা রচনা করার এবং সেগুলি আপনাকে পাঠানোর ক্ষমতা সম্পর্কে জানাতে চাই৷ আপনি কীভাবে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন তার জন্য এখানে কয়েকটি পরামর্শ রয়েছে…

ফ্রিল্যান্স লেখকদের জন্য সম্ভাব্য গ্রাহকদের একটি কাজের উদ্ধৃতি অনুরোধ করার জন্য আমন্ত্রণ জানাতে
যারা বিজ্ঞাপন কিনেছেন তাদের জন্য আপনাকে তাদের বিজ্ঞাপনের পাঠ্য এবং অন্যান্য বিবরণ পাঠাতে
পাঠকদের জন্য আপনার বিনামূল্যের নিউজলেটার সদস্যতা

বেশ কয়েকটি ভিন্ন ওয়ার্ডপ্রেস প্লাগইন থাকতে পারে যা আপনাকে একটি ইন্টারেক্টিভ ফর্ম সেট আপ করতে দেবে, কিন্তু আমি সবচেয়ে সফলভাবে যেটি ব্যবহার করেছি তা হল ড্যাগন ডিজাইনের সিকিউর ফর্ম মেইলার প্লাগইন। এখানে লিঙ্ক আছে: http://www.dagondesign.com/articles/secure-form-mailer-plugin-for-wordpress/

আপনি এটিকে আটকে ফেলার আগে এটির সাথে কিছুটা বাঁকা লাগে, তবে আপনি যদি এটি কীভাবে কাজ করে তা বুঝতে এক বা দুই ঘন্টা বিনিয়োগ করতে পারেন, আমি মনে করি আপনি ফলাফল নিয়ে খুশি হবেন।

অধিভুক্ত প্রোগ্রাম

অ্যাফিলিয়েট প্রোগ্রাম ব্যবহার করে তৈরি করা গুরুতর অর্থ আছে. আমার ওয়েবসাইটগুলির মধ্যে একটি মাইক্রো-নিশ পণ্য বিক্রি করার একমাত্র উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল যার মূল্য $250 এবং কমিশনের হার 20%। আমি গত বছর সাইটটি তৈরি করেছি, এবং এ পর্যন্ত আমি $7,178.85 মূল্যের পণ্য বিক্রি করেছি, কমিশনে $1,376.82 উপার্জন করেছি। $8.41 বিনিয়োগ এবং প্রায় 8 ঘন্টা কাজের জন্য একটি রিটার্ন খুব জঘন্য নয়।

পণ্যটি খুব, খুব অদ্ভুত এবং অস্পষ্ট। সত্যিই “রাডার বন্ধ” এবং আপনি যদি আরও জানতে চান, ভাল, আমার ঠোঁট সিল করা হয়েছে। আমি বলব, যদিও, সেরা কুলুঙ্গিগুলি হল স্বল্প পরিচিত যেখানে ক্রেতারা তাদের শখ বা আগ্রহের বিষয়ে আগ্রহী। সবচেয়ে পরিচিত কিছু কুলুঙ্গি হল গল্ফ, বডিবিল্ডিং, ওজন কমানো এবং পোষা প্রাণী — এমন ক্ষেত্র যা সম্পর্কে উত্সাহীরা মিতব্যয়ী থেকে বেশি উত্সাহী। অন্য কথায়, ক্রেতারা যারা কিনতে আগ্রহী — এমনকি ইন্টারনেটেও।

এখানে কিছু জনপ্রিয় কোম্পানির একটি তালিকা রয়েছে যেখানে আপনি বিক্রয় থেকে কমিশন সংগ্রহের জন্য একটি অ্যাফিলিয়েট হওয়ার জন্য আবেদন করতে পারেন: eBay.com, Amazon.com, কমিশন জংশন, ShareASale এবং ClickBank৷

ShareASale.com-এর উপলব্ধ শত শত বিভিন্ন অ্যাফিলিয়েট স্পন্সরগুলির মধ্যে বেশ কয়েকটির সাথে আমি বেশ সফলতা পেয়েছি। তাদের মধ্যে কিছু স্বয়ংক্রিয়ভাবে প্রকাশকদের (ওয়েবমাস্টারদের) অনুমোদন করে যখন অন্যদের বণিকের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

আরেকটি অধিভুক্ত প্রোগ্রাম যা প্রচারে আমি যুক্তিসঙ্গত সাফল্য পেয়েছি তা হল MyHelpHub.com। তারা একটি মোটামুটি w আছে কম্পিউটার নিরাপত্তা, স্ব-বৃদ্ধি, অ্যান্টি-এজিং, এবং সৃজনশীল লেখা সহ বেশ কয়েকটি শক্তিশালী কুলুঙ্গিতে ডাউনলোডযোগ্য পণ্যগুলির আইডি পরিসর। তাদের বেশ কয়েকটি প্রচারের মধ্যে রয়েছে হাজার হাজার ডলার মূল্যের সফ্টওয়্যার বিনামূল্যে প্রদান, যা মানুষের দৃষ্টি আকর্ষণ করার একটি ভাল উপায়। এখানে MyHelpHub.com এর একটি লিঙ্ক রয়েছে।

অধিভুক্ত বিক্রয়ের সাথে আপনার সাফল্যের ডিগ্রী সম্ভবত আপনার সাইটে আসা দর্শকদের সংখ্যার অনুপাতে। যদি আপনার 5% দর্শক আপনার Google Adsense বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে, আপনি বেশ ভাল করছেন। যদি 5% থেকে 10% লোক যারা আপনার অ্যাফিলিয়েট বিজ্ঞাপনে ক্লিক করে প্রকৃতপক্ষে পণ্যটি কেনে, আপনি গড় করছেন। ক্লিক-থ্রু রেট এবং রূপান্তর হার, অবশ্যই, অনেক পরিবর্তনশীল আছে. পৃষ্ঠায় বিজ্ঞাপনটি কোথায় দেওয়া হয়েছে? অ্যাফিলিয়েটের বিক্রয় পিচ কতটা বাধ্যতামূলক? ইত্যাদি ইত্যাদি

আপনার ওয়েবসাইট অর্জনের জন্য আপনি যে লক্ষ্য নির্ধারণ করেছেন তা যাই হোক না কেন, সাফল্যের জন্য আপনাকে এক নম্বর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি করতে হবে তা হল নতুন দর্শকদের আকৃষ্ট করা এবং পূর্ববর্তীদের বারবার ফিরে আসতে রাজি করা। আপনি কিওয়ার্ড এবং সার্চ ইঞ্জিন মার্কেটিং এর দক্ষ ব্যবহার দ্বারা একবার আপনার দরজা দিয়ে সেগুলি পেতে সক্ষম হতে পারেন, কিন্তু তাদের আপনার পৃষ্ঠা বুকমার্ক করতে এবং ফিরে আসা চালিয়ে যেতে, আপনাকে তাদের জন্য অর্থপূর্ণ সামগ্রী সরবরাহ করতে হবে। এবং এটি আমাদের এই ওয়েবসাইট বিল্ডিং টিউটোরিয়ালের চূড়ান্ত অধ্যায়ে নিয়ে যায়…

১০. অধ্যবসায়

অধ্যবসায় – এটি নিয়মিতভাবে পালন করা, একটি সফল ওয়েবসাইট তৈরির প্রমাণিত সূত্র। যদি, শুরুতেই, আমি আপনাকে ধারণা দিয়েছিলাম যে, 24-ঘন্টার মধ্যে আপনি একটি সফল ওয়েবসাইট পেতে পারেন, তাহলে আমি ভুল ছিলাম। আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন যা খুব অল্প সময়ে সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এটিকে সেই জায়গায় পৌঁছে দেওয়া যেখানে আপনি আপনার কাজ থেকে বাস্তব রিটার্ন সংগ্রহ করছেন এবং শুধুমাত্র ব্যক্তিগত সন্তুষ্টি নয়।

আমার সুপারিশ হবে আপনার প্রথম সপ্তাহে অন্তত তিনটি পোস্ট প্রকাশ করার পাশাপাশি অন্তত দুই বা তিনটি জিনিস করা যা আপনাকে ব্যাকলিংক দেবে। এর পরে, সম্ভবত সপ্তাহে একবার সর্বনিম্ন পরিমাণ প্রচেষ্টা। স্পষ্টতই, আপনার যদি প্রতিদিন এক বা একাধিক নতুন পোস্ট লেখার জন্য সময় এবং শক্তি থাকে তবে আপনি সেখানে আরও দ্রুত পৌঁছাবেন।

কেউ সম্প্রতি আমাকে বলেছে যে একটি নতুন ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে ভাল র‌্যাঙ্ক করা অনেকটা গাছ কেটে ফেলার মতো। অনেক পরিবর্তনশীল কারণ জড়িত আছে. গাছটি কত বড় এবং শক্ত? তোমার কুড়াল কতটা ধারালো? আপনি কতটা কঠিন এবং সত্য কাটাতে পারেন? আমি আশা করি যে আমার ওয়েবসাইট তৈরির নির্দেশাবলী আপনাকে ব্যবহার করার জন্য শুধুমাত্র সঠিক সরঞ্জাম এবং সেগুলি ব্যবহার করার সর্বোত্তম উপায় বেছে নিতে সাহায্য করবে না, তবে সবচেয়ে কম ঝুলন্ত ফল সহ সবচেয়ে কাছের গাছটি সনাক্ত করতেও সাহায্য করবে৷

আপনার ওয়েবসাইট গঠন

আপনি আসলে আপনার প্রথম ওয়েবসাইটে কাজ করার আগে, আমি একটি ওয়ার্ডপ্রেস সাইটের দুটি মৌলিক বিল্ডিং ব্লক, পোস্ট এবং পৃষ্ঠাগুলিতে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই।

পোস্টগুলি হল সেই নিবন্ধগুলি যা আপনার হোম পৃষ্ঠায় প্রদর্শিত হয়, যার শীর্ষে সাম্প্রতিকতম একটি রয়েছে৷ তারা স্বয়ংক্রিয়ভাবে মাসিক সংরক্ষণাগারে ফাইল করা হয়।

পৃষ্ঠাগুলি আরও বেশি সময় ধরে থাকার জন্য ডিজাইন করা হয়েছে। তাদের জন্য সাধারণ ব্যবহার হল “আমাদের সম্পর্কে” এবং “কিভাবে আমাদের সাথে যোগাযোগ করব” এবং “আমাদের গোপনীয়তা নীতি” ধরনের জিনিসগুলির জন্য। তবে আপনি তাদের সাথে আপনার যা খুশি তা করতে স্বাধীন। আমি এই ওয়েবসাইটের প্রাথমিক বিষয়বস্তু ধরে রাখতে পৃষ্ঠাগুলি ব্যবহার করা বেছে নিয়েছি, তাই প্রতিটি অধ্যায় মেনু বারে তার পৃষ্ঠার নাম সহ উপস্থিত হয়। সময়ে সময়ে আমি বেশিরভাগ পোস্ট লিখতে পারি, যেমন সেই বিরক্তিকর XML সাইটম্যাপ ফাইলগুলির অনুমতিগুলি কীভাবে তৈরি, আপলোড এবং পরিবর্তন করতে হয় সে সম্পর্কে আরও বিশদ প্রদান করে। তবে প্রাথমিক বৈশিষ্ট্যগুলি আমি নিশ্চিত করতে চাই যে আমার দর্শকরা সরাসরি ব্যাট থেকে দেখতে পাচ্ছেন যেগুলি আমি পৃষ্ঠা হিসাবে লিখতে বেছে নিয়েছি, পোস্ট নয়।

আমি যদি একজন ভ্রমণ লেখক হতাম যা আমার প্রথম ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন করছিল, এখানে কিছু জিনিস আছে যা আমি সম্ভবত পৃষ্ঠা হিসাবে লিখতাম, পোস্ট নয়:

আমার সংক্ষিপ্ত জীবনী, আমার বিশেষত্বের ক্ষেত্র, পুরষ্কার বা অন্যান্য সম্মান যা আমি অর্জন করেছি এবং কিভাবে আমার সাথে যোগাযোগ করব
এইচটিএমএল ফাইল, পিডিএফ ফাইলের লিঙ্ক বা অনলাইন উত্সগুলির লিঙ্ক হিসাবে আমার লেখা সেরা কিছু নিবন্ধ
এবং আমি যে বইগুলি লিখেছি এবং সেগুলি কীভাবে কিনব সে সম্পর্কে একটি পৃষ্ঠা (অথবা এটি ব্যর্থ হলে, হয়ত বই বা অন্যান্য জিনিস যা আমি সুপারিশ করি এবং কীভাবে সেগুলি কিনতে হয়)।

সপ্তাহে অন্তত একবার আমি ন্যূনতম 200-শব্দের একটি ব্লগ পোস্ট লিখব, এবং অবশ্যই 1,000-এর বেশি নয়। গল্পটি ব্যাখ্যা করার জন্য যদি আমার কাছে একটি উপযুক্ত ফটোগ্রাফ থাকে তবে আমি একটি অন্তর্ভুক্ত করব।

এবং এটি সম্পর্কে।

আমি হঠাৎ ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরও দুটি টিপসের কথা মনে করিয়ে দিচ্ছি যা আমি পাস করতে চাই, পাঠ্য এবং ফটোগ্রাফ আমদানি করার বিষয়ে।

আমি এর একটি বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারার আগে আমি এক বছরেরও বেশি সময় ধরে ওয়ার্ডপ্রেস ব্যবহার করছিলাম। এই জ্ঞান অর্জনের আগে আমি অসংখ্য ঘন্টা নষ্ট করেছি। সমস্যাটি একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড পৃষ্ঠা থেকে একটি ওয়ার্ডপ্রেস পৃষ্ঠায় পাঠ্য পেস্ট করছে৷ Word অন্যান্য সফ্টওয়্যার প্রোগ্রামগুলিকে ফাউল করে এমন সব ধরনের ফরম্যাটিং কোড যোগ করে। আমি দেখেছি যে ক্ষতিপূরণের সর্বোত্তম উপায় হল Word থেকে একটি পৃষ্ঠা অনুলিপি করা, নোটপ্যাডের মতো একটি সাধারণ পাঠ্য সম্পাদকে পেস্ট করা এবং তারপরে নোটপ্যাড থেকে অনুলিপি করা এবং ওয়ার্ডপ্রেসে পেস্ট করা। এটি সমস্ত সমস্যা দূর করেছে।

ছেলে, আমি কি বোকা ছিলাম!

ইতিমধ্যেই ওয়ার্ডপ্রেসে তৈরি একটি সহজ সমাধান রয়েছে। নিচের ছবির বাম দিকের আইকনটিকে কী বলা হয় জানেন?

এটিকে “রান্নাঘর সিঙ্ক” বলা হয় এবং আপনি যদি এটিতে ক্লিক করেন তবে আপনি উপলব্ধ সরঞ্জামগুলির আরেকটি পুরো সারি পাবেন যা আগে লুকানো ছিল। এবং তাদের মধ্যে একজন…

…আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত বিরোধপূর্ণ কোডিং সরিয়ে দিয়ে একটি Word নথি থেকে সরাসরি পাঠ্য পেস্ট করতে দেয়৷

আমি আপনাকে এটি দুটি কারণে বলছি। প্রথমটি স্পষ্ট, ওয়ার্ড থেকে ওয়ার্ডপ্রেসে পেস্ট করার সময় আপনার সময় বাঁচাতে। দ্বিতীয়টি আরও গুরুত্বপূর্ণ পাঠ। ওয়ার্ডপ্রেস অনেক শক্তিশালী টুলস এবং দরকারী বৈশিষ্ট্য দিয়ে পূর্ণ। আপনি যদি আমার চেয়ে স্মার্ট হন, এবং এর সমস্ত ধুলোময় কোণে ঘুরে বেড়াতে কিছু সময় নেন, কীভাবে এটি সঠিকভাবে ব্যবহার করতে হয় তা শিখতে পারেন, এটি সময় ভালভাবে ব্যয় হবে। এটি সম্ভবত আপনাকে অনেক হতাশাজনক ঘন্টা বাঁচাতে শেষ করবে।

আমার ওয়েবসাইট পরিদর্শন করার জন্য এবং কীভাবে আপনার নিজের ওয়েবসাইটটি দ্রুত এবং সহজে তৈরি করবেন সে সম্পর্কে এই টিউটোরিয়ালটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।