Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

একজন প্রোফেসনাল ওয়েব ডিজাইনার বা ওয়েব ডেভেলপার হতে চান যারা

Web Design & Development

একজন প্রোফেসনাল ওয়েব ডিজাইনার বা ওয়েব ডেভেলপার হতে চান যারা, তাদের জন্য আজ কিছু লিখার চেষ্টা করছি। যেহেতু পেশায় আমি একজন ওয়েব ডেভেলপার রইটার নই, তাই কিছু গ্রামাটিক্যল Error থাকলে অগ্রীম ক্ষমা চেয়ে নিচ্ছি।

কি কি শিখবেন?

বাংলায় একটা প্রবাদ আছে – “সবজান্তা শমসের”। যদিও কিছুটা ব্যাঙ্গ করেই এটা বলা হয় কিন্তু একজন ওয়েব ডেভেলপার হতে চাইলে আপনাকে “শমসের” হতে-ই হবে। অনেকে হয়তোবা মনে করে থাকবেন শুধু HTML-CSS বা শুধু PHP-MySQL শিখলেই ওয়েব ডিজাইনার বা ওয়েব ডেভেলপার হওয়া যাবে। আসলে ব্যাপারটা ঠিক তা নয়। দুয়েকটা সেকশনে আপনার অবশয়ই এক্সপার্ট হতে হবে, তার পাশাপাশি অন্যান্য বিষয়গুলুও পরিষ্কার বুঝতে হবে।

ধরুন আপনি একজন PHP প্রোগ্রামের, HTML-CSS -এর পরিষ্কার ধারণা রাখেন না। এক্ষেত্রে আপনি একজন ওয়েব ডিজাইনার এর উপর নির্ভরশীল। আবার আপনি HTML-CSS -এ এক্সপার্ট কিন্তু PHP-MySQL -এর ধারণা রাখেননা তাহলে ছোট্ট কোন ফাংসনাল ব্যাপারের জন্য-ও একজন প্রোগ্রামারের উপর নির্ভর করে থাকতে হবে। এবার ধরে নিলাম আপনি পূর্ববর্তীই উভয় বিষয়েই কোন রকম কাজ চালানর মত নলেজ রাখেন কিন্তু ওয়েব সার্ভার, তার অপারেটিং সিস্টেম বা ভিন্ন ভিন্ন সার্ভার কনফিগারেশন সম্পর্কে কিছুই বুঝেননা তাহলে আবারো অসম্পূর্ণ থাকচে আপনার কাজ। তাই আমার মতে, কোন দুয়েকটা টপিকস সিরিয়াসলি শিখুন আর বাকি রিলিভেন্ট টপিকসগুলো অন্তত কাজ চালানোর মত শিখে রাখুন। নিচে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর রিলিভেন্ট টপিকসগুলো উল্লেখ করছি –

কোথায় শিখবেন?

কিছুদিন আগে আমার লিখা একটি আর্টিকেল যা শুধু ময়মনসিংহ -এর জন্য লিখা ছিল। কিন্তু আপনারাও এটা ফলো করতে পারেন – Outsourcing / Freelancing Training in Mymensingh

কিভাবে শুরু করবেন?

যেহেতু আপনি একজন বিগিনার তাই কোন ক্লায়েন্টের কাজ (ফ্রীলান্স মার্কেট বা লোকাল) না করে নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরির কাজ দিয়ে শুরু করতে পারেন। নিজের ডোমেইন ও হস্টিং নিয়ে শুরু করতে আমি উৎসাহিত করব। এর ভালো দিকগুল হচ্ছে – কাজের উৎসাহ বৃদ্ধি পায়, সবার সাথে শেয়ার করা যায় আর সবচেয়ে বড় সুবিধা হল সার্ভার ও ডোমেইন সম্পর্কে রিয়েল নলেজ পাওয়া।