Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

নতুনদের জন্য ওয়ার্ডপ্রেস কুইক স্টার্ট গাইড

ইনস্টলেশন

এই নিবন্ধটি ওয়ার্ডপ্রেস নতুনদের জন্য লেখা হয়েছে, এখানে আমি ওয়ার্ডপ্রেস (WordPress Quick Start Guide) ইন্সটল ও সেটআপ করার প্রাথমিক পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হল আপনার নতুন সাইট চালু করার প্রথম ধাপ। বেশিরভাগ হোস্টিং প্রদানকারী সর্বশেষ সংস্করণ ইনস্টল করার জন্য একটি দ্রুত এবং সহজ পদ্ধতি অফার করে এবং আমরা আপনাকে সেই পদ্ধতিটি ব্যবহার করার পরামর্শ দিই যদি এটি আপনার কাছে উপলব্ধ থাকে। অনেক প্রদানকারী সফ্টওয়্যার ইনস্টলেশনের জন্য Fantastico নামে কিছু অফার করে, অন্যরা অন্য কিছু পরিষেবা প্রদান করে। যদি আপনার প্রদানকারী আপনাকে ওয়ার্ডপ্রেসের জন্য একটি ইনস্টল পদ্ধতি অফার না করে, তাহলে আপনাকে ম্যানুয়াল নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

ম্যানুয়াল ইন্সটলেশন: এই পদ্ধতিটি যদি আপনার হোস্টিং প্রদানকারী ওয়ার্ডপ্রেসের জন্য দ্রুত-ইনস্টল পদ্ধতি অফার না করে, অথবা আপনি যদি আপনার হোস্টিং প্রদানকারীর দ্বারা প্রদত্ত একটি ছাড়া অন্য কোনো সংস্করণ ব্যবহার করতে চান। www.wordpress.org থেকে ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন

প্রথমবার সেটআপ

এখন আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করেছেন, আপনাকে কিছু মুহূর্ত নিতে হবে এবং আপনার পছন্দ অনুযায়ী সফ্টওয়্যার সেট আপ করতে হবে। ওয়ার্ডপ্রেসের বেশিরভাগ সেটিংস সেটিংস পৃষ্ঠাগুলির মাধ্যমে পরিবর্তন করা যেতে পারে, তবে আমরা প্রথমে এখানে মৌলিক জিনিসগুলি দিয়ে যাব।

ড্যাশবোর্ড

একবার আপনি লগ ইন করলে আপনাকে ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে (ডানদিকে ছবিটি দেখুন)। ড্যাশবোর্ড আপনাকে আপনার সাইট সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য প্রদান করে। বিশেষ আগ্রহের বিষয় হল রাইট নাও বক্স যা আপনাকে আপনার সাইটের পোস্ট, পৃষ্ঠা, বিভাগ, ট্যাগ এবং মন্তব্যের সংখ্যা বলে। অবশ্যই, এই মুহূর্তে মাত্র কয়েকটি আছে, কিন্তু আপনি আপনার সাইট তৈরি করার সাথে সাথে এটি পরিবর্তন হবে।

স্ক্রীন অপশন

আপনার প্রশাসনিক সিস্টেমের প্রায় প্রতিটি পৃষ্ঠায় আপনি উপরের ডানদিকে একটি ছোট ট্যাব দেখতে পাবেন যা বলে স্ক্রীন বিকল্পগুলি। এটি আপনাকে স্ক্রীনে যা প্রদর্শিত হবে তা পরিচালনা করার অনুমতি দেবে। আপনি যখন এই ট্যাবে ক্লিক করবেন তখন একটি ড্রপ ডাউন বিকল্প ফলক প্রদর্শিত হবে যা আপনাকে ড্যাশবোর্ডের নির্দিষ্ট অংশগুলি বন্ধ করার অনুমতি দেয়। আপনি যে স্ক্রিনে আছেন তার উপর নির্ভর করে বিকল্পগুলি পরিবর্তিত হবে।

আমরা সুপারিশ করি যে আপনি “প্লাগইনস”, “ওয়ার্ডপ্রেস ব্লগ”, এবং “অন্যান্য ওয়ার্ডপ্রেস নিউজ” বিকল্পগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন যাতে আপনার ড্যাশবোর্ড দ্রুত লোড হয়৷ আপনি সবসময় WordPress.org ওয়েব সাইট থেকে এই তথ্য পেতে পারেন.

এটি লক্ষ করাও গুরুত্বপূর্ণ যে নির্দিষ্ট প্লাগইনগুলি আপনার ড্যাশবোর্ডে বাক্স যুক্ত করতে পারে এবং আপনি স্ক্রীন বিকল্প ট্যাব ব্যবহার করে এগুলি চালু বা বন্ধ করতে সক্ষম হবেন।

ব্যবহারকারীরা

ওয়ার্ডপ্রেস আপনার সাইটের দর্শকদের বিভিন্ন কারণে আপনার সাইটে নিবন্ধন করতে দেয়। এরকম একটি কারণ আপনার পোস্ট এবং সম্ভবত আপনার পৃষ্ঠাগুলিতে মন্তব্য করা হবে। আপনি ব্যবহারকারীদের বিভিন্ন স্তরে উন্নীত করতে পারেন, এমনকি নির্দিষ্ট ব্যবহারকারীদের পোস্ট লিখতে বা আপনার সাইটে সামগ্রী পরিচালনা করার ক্ষমতা প্রদান করতে পারেন। এই বিভাগটি ব্যবহারকারীদের সাথে যুক্ত সমস্ত স্ক্রীনের মধ্য দিয়ে যাবে, এবং প্রতারণামূলক ব্যবহারের বিরুদ্ধে কীভাবে আপনার ওয়েব সাইটকে সুরক্ষিত করা যায় সে সম্পর্কে আপনাকে কিছু সহজ নির্দেশিকা দেবে।

ওয়ার্ডপ্রেসে একটি ইনডেক্স পেজ যোগ করা

আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি বড় ওয়েব সাইট পরিচালনা করেন, তাহলে লোকেদের যেখানে যেতে চান সেখানে পেতে আপনার অসুবিধা হতে পারে। একটি ভাল বইয়ের একটি সূচক থাকবে যেখানে নির্দিষ্ট কীওয়ার্ড পুরো বই জুড়ে প্রদর্শিত হবে। ম্যানুয়ালি এটি পরিচালনা করা একটি লজিস্টিক দুঃস্বপ্ন হবে, এমনকি যদি আপনার সাইটে মাত্র কয়েকটি পৃষ্ঠা থাকে।

এটা কিভাবে কাজ করে?

ইনডেক্স প্রেস আপনার সাইটে নির্বাচিত সমস্ত পোস্টের ধরন দেখে, শব্দগুলি গণনা করে এবং কত ঘন ঘন ব্যবহার করা হয়েছে, তারপর সেই তথ্য ডেটাবেসে সংরক্ষণ করে। আপনার যেকোনো পৃষ্ঠায় একটি সংক্ষিপ্ত কোড যোগ করার মাধ্যমে, আপনি এই সাইটের সূচী পৃষ্ঠায় যা খুঁজে পান তার অনুরূপ সূচকটি প্রদর্শিত হবে। প্রতিটি শব্দ যা গণনা করা হয় সেই শব্দটি প্রদর্শিত প্রতিটি পৃষ্ঠার লিঙ্ক সহ প্রদর্শিত হবে। আপনি ব্যাক-এন্ডে নিয়ন্ত্রণ করেন কোন শব্দগুলি উপেক্ষা করা হবে, সূচীতে সংক্ষিপ্ততম শব্দ এবং কতবার সেই শব্দটি সূচকে দেখানোর আগে সাইটে উপস্থিত হতে হবে।

এটি কি সূচকের সাথে পৃষ্ঠাটিকে ধীর করে দেবে না?

না। আপনার সূচী সহ পৃষ্ঠাটি কেবল ডাটাবেস থেকে ডেটা পড়ে এবং ফলাফলগুলি প্রদর্শন করে। সূচক দুটি উপায়ে আপডেট করা হয়:

  • প্রতিবার একটি পোস্ট বা পেজ সংরক্ষণ করা হয়.
  • যে কোনো সময় আপনি প্লাগইন সেটিংস পৃষ্ঠার দিকে তাকান।

আপনার সূচী পৃষ্ঠা দ্রুত প্রদর্শিত হবে, এবং আপনার ইচ্ছাকৃত কলামের সংখ্যা হতে পারে। এই ধরনের একটি সূচক এসইও-এর জন্যও দুর্দান্ত – সার্চ ইঞ্জিনগুলির এই সমস্ত লিঙ্কগুলির সাথে একটি সুখী দিন থাকবে!