Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট সেবা, আপনার বাজেট এবং প্রত্যাশিত ফলাফল

স্বাভাবিক ভাবেই ক্লায়েন্টরা যথাসম্ভব কম খরচে তাদের প্রোজেক্ট সম্পন্ন করার চেস্টা করবেন। ওয়েব ডিজাইনার ও ডেভোলপারদের নিঃসন্দেহে তা মাথায় রেখে প্রপোজালে প্রোজেক্ট কস্টিং নির্ধারণ করতে হবে। খুব সতর্কতার সাথে এই বিষয়টি বিবেচনা করতে হবে, যেন কোন ভাবেই প্রোজেক্টর বাজেট মাত্রা অতিক্রম করে ফেলে। আবার পাশাপাশি এটাও সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে, যেন কাজ পাওয়ার প্রতিযোগিতায় জয়ী হতে স্টেন্ডার্ড কস্টিং এর খুব কম নির্ধারণ না করা হয়। এতে মার্কেটে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। পাশাপাশি আপনার কাজের মানও নষ্ট হবে।

web design budget and results

প্রকৃতপক্ষে এই ব্যাপারটিতে প্রোফেশনালদের পাশাপাশি ক্লায়েন্টদেরও সচেতন হতে হবে। ওয়েব সাইট অথবা ওয়েব অ্যাপের মান ঠিক রাখতে যোগ্য ওয়েব ডিজাইনার-ডেভলপার নির্বাচনের পাশাপাশি এপ্রোপ্রিয়েট বাজেটও নির্ধারণ করতে হবে। অন্যথায় এককালীন লাভ এর বিনিময়ে দীর্ঘমেয়াদী লাভের সম্ভাবনা নষ্ট হতে পারে। একটি কার্যকরী ওয়েবসাইট প্রস্তুত করে নেওয়াটাই থাকে ক্লায়েন্টের প্রাথমিক উদ্দেশ্য, আর প্রোজেক্টের খরচ কমানো গৌণ বিষয়। তাই ক্লায়েন্টদের উচিত প্রাথমিক ও মুখ্য বিষয় অধিক সতর্ক থাকা।

যেহেতু বিভিন্ন লেভেলের ও বয়সের প্রফেশনাল এবং ক্লায়েন্টদের নিয়ে এই সেক্টরটি চলছে, বিশেষ করে যেহেতু এই সেক্টরে স্বাধীনভাবে কাজ করা ফ্রিল্যান্সারদের আধিক্য রয়েছে তাই কোন স্ট্যান্ডার্ড নীতি মেনে চলাটা এখানে কঠিন। তবুও আমাদের উচিত এই ব্যাপারে দায়িত্বশীলতার পরিচয় দেওয়া।

পরিশেষে এটাই বলব, এই সেক্টরের পেশাজীবী এবং ক্লায়েন্ট সবার সম্মিলিত প্রচেষ্টায় পারে এই কমিউনিটিকে আরো সুসংগঠিত এবং ফলপ্রসূ করতে।