Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

একটি আকর্ষণীয় ওয়েবসাইট বনাম একটি কার্যকর ওয়েবসাইট

ওয়েব ডেভলোপার হিসেবে বহুবছরের অভিজ্ঞতায় এমন অনেক ক্লায়েন্ট দেখেছি যারা নিজেদের ওয়েবসাইটটিকে একটি কার্যকরী বিজনেস টুল বানানোর পরিবর্তে একটি জাঁকজমকপূর্ণ প্রদর্শনীর রূপ দিয়ে ফেলেন। ওয়েবসাইট ওনারদের উচিত ডিজাইন এর ব্যাপারে আবেগ তাড়িত হয়ে সিদ্ধান্ত না নেওয়া। বরং ব্যবসায়িক লক্ষ, টার্গেটেড অডিয়েন্স ও ব্যবসায়িক প্রতিযোগিদের কথা মাথায় রেখে ডিজাইন পরিকল্পনা করা।

একটি কার্যকরী ওয়েবসাইটের মূল বিবেচ্য বিষয় হচ্ছে তা কতটা সফলভাবে ভিজিটরদেরকে তাদের কাঙ্খিত তথ্য সরবরাহ করতে পারছে, এবং পূর্বনির্ধারিত লক্ষ্য অনুযায়ী কতটা সফলভাবে তাদের থেকে তথ্য সংগ্রহ করতে পারছে। আর ই-কমার্স ওয়েবসাইটের ক্ষেত্রে কতটা সফলভাবে বিক্রির লক্ষে পণ্য মেলে ধরতে পারছে।

Attractive vs Effective Website

একটি HD বা 4K ভিডিও যদি আপনার পেইজের স্লো লোডিং এবং ভিজিটরের অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায় অথবা একটি চমকপ্রদ এনিমেশন যদি মূল বিষয় থেকে ক্লায়েন্টের মনোযোগ সরিয়ে নেয় তবে সেই উপকরণ গুলো অসাধারণ সুন্দর হওয়া সত্ত্বেও আপনার ব্যবসায়িক লক্ষ্য অর্জনে অন্তরায় হয়ে দাঁড়াবে।

তবে আশার কথা হচ্ছে, ওয়েবসাইট ওনাররা একটু স্থিরভাবে চিন্তা করে শুরু করলে নিঃসন্দেহে এই ধরনের প্রতিবন্ধকতা দূর করা সম্ভব। এবং তাদের ওয়েবসাইটকে একটি কার্যকরী টুল হিসেবে ব্যবহারের মাধ্যমে তাদের ব্যবসায়িক সাফল্য অর্জন করতে পারবেন, ইন-শা-আল্লাহ।