Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

ওয়েব ডিজাইন টিপস এবং ট্রিকস

1990 এর দশকে ডায়াল আপের দিন থেকে ওয়েব ডিজাইনের শৈলী পরিবর্তিত হয়েছে। সহজভাবে কাঠামোবদ্ধ ওয়েব সাইটটি সমৃদ্ধ মিডিয়া এবং উজ্জ্বল, চটকদার রং দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। কিন্তু ভাল ওয়েব ডিজাইনের মৌলিক নীতিগুলি পরিবর্তিত হয়নি এবং একটি ওয়েবসাইটের উদ্দেশ্যও পরিবর্তিত হয়নি। আমরা যখন একটি ওয়েব সাইট পরিদর্শন করি তখন ব্যবহারকারী হিসাবে আমরা যা আশা করি তা পরিবর্তন হয়।

ডিজাইন সহজ হতে হবে

অনেক ওয়েব ডিজাইনার এই ভেবে ভুল করেন যে খালি জায়গা একটি খারাপ জিনিস। ওয়েব ডিজাইন কোন সাইটে কি নেই তার উপর দৃষ্টি নিবদ্ধ করা উচিত।

আসুন ড্রপবক্সের উদাহরণ বিবেচনা করি, যা একটি সাধারণ ওয়েব ডিজাইন যা খুব ভালভাবে রূপান্তর করে। আপনি যখন হোম পেজে পৌঁছান, তখন আপনি একটি ছোট ভিডিওর সাথে পণ্যটি ব্যাখ্যা করার সাথে সাথে একটি বড় নীল বোতামের মুখোমুখি হন যাতে আপনি এটি ডাউনলোড করতে পারেন। স্ট্যান্ডার্ড ওয়েব ডিজাইন টেমপ্লেটটি জানালার বাইরে ফেলে দেওয়া হয়েছে, এবং তবুও এটি এর লক্ষ্য অর্জনে অত্যন্ত সফল।

একইভাবে, গুগলের সম্ভবত বিশ্বের যেকোনো সাইটের সবচেয়ে সহজ ওয়েব ডিজাইন রয়েছে এবং এটি সবচেয়ে জনপ্রিয়ও। Google হোমপেজটি আপনাকে অনুসন্ধান করার জন্য ডিজাইন করা হয়েছে কারণ এটিই তাদের অর্থ উপার্জন করে। Google-এর মতো সাইটগুলি কখনই শব্দযুক্ত ব্যাখ্যা দিয়ে তাদের পণ্যকে যাচাই করার চেষ্টা করেনি, তাদের ওয়েব ডিজাইন “এখানে আছে, একবার চেষ্টা করে দেখুন” সম্পর্কে আরও বেশি।

এই দুটি সাইটের সাধারণ ওয়েব ডিজাইনের ব্যাপক সাফল্য থাকা সত্ত্বেও, এখনও অনেক ওয়েব ডিজাইনার একটি স্ট্যান্ডার্ড টেমপ্লেট থেকে তাদের ওয়েব ডিজাইন শুরু করছেন। এই টেমপ্লেটগুলিতে সাধারণত তিনটি আদর্শ পৃষ্ঠা থাকে: আমাদের সম্পর্কে; যোগাযোগ করুন; এবং তারা যে পণ্য বা পরিষেবা বিক্রি করছে তার জন্য একটি পৃষ্ঠা।

এখন আপনার নিজের ওয়েবসাইট সম্পর্কে চিন্তা করুন এবং আপনি কি অর্জন করার চেষ্টা করছেন। ব্যবহারকারীদের আপনার সাথে যোগাযোগ করা কি প্রয়োজনীয়, এবং যদি তা হয় তবে কেন তাদের একটি পৃথক পৃষ্ঠায় যেতে হবে? আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য যদি একটি ফোন কলকে উদ্বুদ্ধ করা হয় তবে আপনার ওয়েব ডিজাইনটি একটি ফোন নম্বরের চারপাশে কেন্দ্রীভূত হওয়া উচিত। যদি আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য ব্যবহারকারীদের কিছু সফ্টওয়্যার ডাউনলোড করা হয়, তাহলে আপনার ওয়েব ডিজাইন একটি বড় বোতামের চারপাশে কেন্দ্রীভূত হওয়া উচিত যা তাদের কাজ করার জন্য আমন্ত্রণ জানায়।

সহজ ওয়েব ডিজাইন আপনার পণ্যটিকে সহজ বা জটিল করে তোলে না, এটি কেবল আপনার পিচকে দ্রুত এবং আরও কার্যকরভাবে সরবরাহ করে।

ওয়েব ডিজাইন আনন্দদায়ক হওয়া উচিত

ইন্টারনেটে একটি অন্ধকার সময় ছিল, এবং এটি শুরু হয়েছিল যখন কেউ আবিষ্কার করেছিল যে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে ব্যবহারকারীর ব্রাউজারে অবিরাম সংখ্যক উইন্ডো পপ আপ করতে ব্যবহার করা যেতে পারে। কিছু ওয়েব ডিজাইনার এমনকি ব্যবহারকারীর পিছনের বোতামটি অক্ষম করার মতো পর্যন্ত চলে গেছে।

যদিও প্রযুক্তিগতভাবে এই ধরণের কৌশলগুলি ব্যবহার করা এখনও সম্ভব হতে পারে, এটি সুপরিচিত যে এই কৌশলগুলি বিক্রয় বৃদ্ধি করে না। অতিরিক্তভাবে, Google এর কাছে এই জিনিসগুলি সনাক্ত করার একটি উপায় রয়েছে এবং আপনি যদি এই পথে চলে যান তবে আপনাকে অনুসন্ধানের ফলাফলের একেবারে শেষ পর্যন্ত নামিয়ে দেওয়া হবে। ওয়েব ডিজাইন একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদানের বিষয়ে হওয়া উচিত এবং পপ আপ বিজ্ঞাপনগুলি আনন্দদায়ক থেকে দূরে।

একটি আনন্দদায়ক ওয়েব ডিজাইন তৈরি করতে, আপনাকে শুধু মনে রাখতে হবে যে ওয়েব ডিজাইনার না হয়ে একজন ওয়েব ব্যবহারকারী হতে কেমন লাগে। আপনার ওয়েব ডিজাইনে কখনও এমন কিছু অন্তর্ভুক্ত করবেন না যা আপনি নিজের ভিজিট করা সাইটে দেখতে চান না।

আপনি যখন ওয়েব ডিজাইনের জন্য ধারনা নিয়ে আলোচনা করছেন, তখন চেষ্টা করুন এবং নিজেকে সেই ওয়েব ব্যবহারকারীর জুতাতে রাখুন যিনি আপনার ওয়েবসাইট পরিদর্শন করবেন। মনে রাখবেন যে ব্যবহারকারী ইতিমধ্যেই আপনি যা কিছু অফার করতে চান তাতে আগ্রহ দেখিয়েছেন, আপনি কীভাবে একটি আনন্দদায়ক উপায়ে বিক্রয় বন্ধ করতে পারেন সে সম্পর্কে চিন্তা করুন।

আনন্দদায়ক ওয়েব ডিজাইন বুঝতে, একটি আনন্দদায়ক ক্রয়ের অভিজ্ঞতা কী তা নিয়ে ভাবুন। আপনি যদি একটি সকাল মলে দোকানের ভিতরে এবং বাইরে কাটান, আপনি লক্ষ্য করবেন যে বিক্রয় ব্যক্তি আপনার পুরো কেনার মেজাজে কী বিশাল প্রভাব ফেলবে। তারা বন্ধুত্বপূর্ণ এবং সহায়ক হলে, আপনি কিনতে পছন্দ হবে. যদি তারা অভদ্র এবং বরখাস্ত হয়, তাহলে আপনি সম্ভবত চলে যাবেন এবং অন্য কোথাও কিনবেন।

আপনি যখন আপনার ওয়েব ডিজাইন লেআউট চূড়ান্ত করছেন, তখন আপনি যে ছবি বা বোতাম স্থাপন করছেন সে সম্পর্কে চিন্তা করুন এবং নিজেকে জিজ্ঞাসা করুন: এটি কি আনন্দদায়ক বা এটি একটি বিরক্তিকর?

ওয়েবসাইটের সাথে সম্পর্কযুক্ত করা সহজ হওয়া উচিত

ওয়েব ডিজাইনাররা প্রায়শই সৃজনশীল, উদ্ভট ধরনের হয় যারা তারা কতটা অন্তর্দৃষ্টিপূর্ণ হতে পারে তা দেখাতে চায়। এটি প্রায়শই এমন ডিজাইনের দিকে নিয়ে যেতে পারে যা কার্যকরী থেকে বেশি উদ্ভট এবং এমনকি ব্যবহারকারীকে বিচ্ছিন্ন করতে পারে।

আপনি আপনার ওয়েব ডিজাইন ধারনা বাস্তবায়ন করার আগে, ওয়েব ব্যবহারকারীর প্রসঙ্গে আপনার ধারণাটি বিবেচনা করার জন্য আপনার সময় নেওয়া উচিত। আপনি যা তৈরি করেছেন তা চতুর এবং অন্তর্দৃষ্টিপূর্ণ হতে পারে, কিন্তু বাস্তবতা হল যে বেশিরভাগ ওয়েব ব্যবহারকারীরা তারা যা দেখছেন তার অর্ধেকই মনোযোগ দিচ্ছেন এবং এটা সম্ভব যে আপনি যে ধারণাটি করেছেন তা তাদের মাথার উপর দিয়ে গেছে।

এটি একটি ওয়েব ডিজাইনের দ্বিধা হতে পারে: জনসাধারণের জন্য আপনার ওয়েবসাইটটি কী পরিমাণে “ডাম ডাউন” করা উচিত। কোন সূত্র নেই, কিন্তু আমরা যে মাত্রায় আমাদের বুদ্ধিমান ধারনাকে আপস করি তা আমরা চাই তার চেয়ে বেশি। যদিও কিছু পণ্য এবং পরিষেবাগুলি উদ্ভট ওয়েব ডিজাইন থেকে উপকৃত হতে পারে, এইগুলি সাধারণত এমন ব্র্যান্ড যা কিছু মাত্রায় অভিজাতত্বকে লালন করার চেষ্টা করে।

যদি কোনো ব্যবহারকারী আপনার সাইটে আসেন এবং এটির সাথে সম্পর্ক স্থাপন করতে না পারেন, তাহলে তাদের ব্যবহারকারীর অভিজ্ঞতা খারাপ হবে। যদি ব্যবহারকারীর অভিজ্ঞতা খারাপ হয়, তাহলে ব্যবহারকারীর ইন্টারঅ্যাক্ট করার সম্ভাবনা কম। সর্বোত্তম ওয়েব ডিজাইনের চাবিকাঠি হল অনুলিপি এবং চিত্রাবলী যা ব্যবহারকারীর সাথে সম্পর্কিত হতে পারে এবং সে সম্পর্কে ইতিবাচক চিন্তাভাবনা থাকবে।

নির্দিষ্ট শর্তে, একটি নির্দিষ্ট ফলাফলের সাথে একটি বিস্তৃত দর্শকদের জন্য আপনার ওয়েব ডিজাইনকে সাজান। বাণিজ্যিক টেলিভিশন দেখে আপনি বিস্তৃত বিষয়বস্তু কী তা সম্পর্কে ধারণা পাবেন। যেহেতু টিভি শ্রোতারা এত বিস্তৃত, তাদের এমন সামগ্রী তৈরি করতে হবে যা জনসাধারণের কাছে আবেদন করবে এবং এমন লোকেদের বিচ্ছিন্ন করবে না যারা আপনার বুদ্ধিমান হাস্যরসের প্রশংসা করতে পারে না।

যেকোন মূল্যে ওয়েব ডিজাইন থেকে উদ্ভট ধারণাগুলিকে দূরে রাখুন, এবং আপনি লঞ্চ করার আগে সর্বদা বিস্তৃত পরিসরের মানুষের কাছ থেকে আপনার ডিজাইন সম্পর্কে প্রতিক্রিয়া পান৷

ওয়েব ডিজাইন সংক্ষিপ্ত হওয়া উচিত

আমরা ইতিমধ্যে সাধারণ ওয়েব ডিজাইনের মূল বিষয়গুলি দেখেছি, এখন আমাদের নিশ্চিত হওয়া দরকার যে আমাদের ওয়েব সাইটটি সংক্ষিপ্ত।

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে আমরা যেভাবে মিডিয়া ব্যবহার করি তার দ্বারা মস্তিষ্কে লক্ষ্য-নির্দেশিত মনোযোগ পরিবর্তিত হয়েছে। লোকেরা যখন একটি ওয়েবসাইট ব্রাউজ করে, তখন তাদের মনোযোগ অন্তত অন্য একটি মিডিয়া দ্বারা ভাগ করা হতে পারে।

আপনার ওয়েব সাইট পরিদর্শন করার সময় আপনার ব্যবহারকারী যদি সঙ্গীত শুনছেন, তাহলে তাদের মনোযোগ উল্লেখযোগ্যভাবে কমে যাবে। এটি একটি ওয়েবসাইটের গড় বাউন্স রেট এত বেশি হওয়ার একটি কারণ। “ওয়েব সার্ফিং” শব্দটি বোঝায় যে একজন ব্যবহারকারী দ্রুত ওয়েবসাইটগুলির মধ্যে চলে যাচ্ছেন এবং প্রতিটি ওয়েবসাইটকে তারা তাদের মনোযোগের একটি অংশ দিচ্ছেন৷

অনুশীলনে, এর অর্থ হল আপনার ওয়েব ডিজাইনের লক্ষ্য হওয়া উচিত যত তাড়াতাড়ি সম্ভব ব্যবহারকারীর অভিজ্ঞতাকে ত্যাগ না করেই পয়েন্টে পৌঁছানো। আপনার ওয়েব ডিজাইনে শালীন পরিমাণে ওয়েব কপি থাকা জরুরী, এমন লোকেদের জন্যও একটি বিকল্প থাকা উচিত যারা কীভাবে ইন্টারঅ্যাক্ট করবেন তা নির্ধারণ করার জন্য আপনার লেখা সবকিছু পড়তে চান না।

আপনার ওয়েব ডিজাইনে এটি অর্জনের একটি সর্বোত্তম উপায় হল দুটি লাইনের বেশি বড় শিরোনাম না থাকা, তারপরে একটি শালীন পরিমাণ অনুলিপি। অনুলিপির ডানদিকে একটি বিশিষ্ট স্থানে, মিথস্ক্রিয়া জন্য একটি উত্সর্গীকৃত এলাকা আছে. এটি এখন একটি কিনতে হতে পারে; এখন ডাকো; অথবা এখনই ডাউনলোড বোতাম।

এই ধরনের আলাদা করা ওয়েব ডিজাইন আপনার ব্যবহারকারীকে ইন্টারঅ্যাক্ট করবেন কিনা সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার সেলস কপির যতটা বা সামান্য অংশ পড়তে দেবে।

একজন ওয়েব ডিজাইনারের সবচেয়ে মূল্যবান দক্ষতা হল ওয়েবসাইটটিকে বিভিন্ন উপায়ে ব্যবহার করে একাধিক ব্যবহারকারী রাখার ক্ষমতা। বেশিরভাগ ব্যবহারকারী শুধুমাত্র শিরোনামগুলি পড়বেন, কিন্তু তারা এখনও অনুলিপি পড়ার বিকল্পটি পছন্দ করে।

ওয়েব ডিজাইনে লজিক্যাল নেভিগেশন অন্তর্ভুক্ত করা উচিত

যখন একজন নতুন ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে আসে, তখন তারা একটি নতুন পরিবেশের মুখোমুখি হবে যার সাথে তারা পরিচিত নয়। তাই ওয়েব ডিজাইনে যৌক্তিক নেভিগেশন অন্তর্ভুক্ত করা অপরিহার্য।

আপনার ওয়েব সাইটের শীর্ষে কিছু ধরণের নেভিগেশন থাকার আদর্শ অনুশীলনটি ভাল কাজ করে কারণ এটিই প্রথম স্থান যা একজন ব্যবহারকারী দেখতে পাবে। যদি তারা পৃষ্ঠার শীর্ষে কিছু খুঁজে না পায় তবে তারা বাম দিকে তাকাবে; তারপর ডান দিকে এবং তারপর তারা সম্ভবত তাকানো বন্ধ হবে.

যদি আপনার ওয়েব ডিজাইনের সংক্ষিপ্ত একটি সাইট তৈরি করা হয় যেখানে লোকেরা থাকবে, তাহলে ওয়েব সাইটের নেভিগেশন বড় এবং বিশিষ্ট হওয়া উচিত। বেশিরভাগ সংবাদ ওয়েবসাইট এবং কর্পোরেট পরিষেবার ওয়েবসাইটগুলি এই প্রধানকে অন্তর্ভুক্ত করবে।

যাইহোক, যদি আপনার সংক্ষিপ্ত একটি ওয়েব ডিজাইন তৈরি করা হয় যা দ্রুত বিক্রয় করে, তাহলে আপনি অগত্যা লোকেদেরকে আপনার ওয়েবসাইটের বিভিন্ন পৃষ্ঠায় বাউন্স করতে উত্সাহিত করতে চান না এবং ক্রমান্বয়ে ক্রয় বা ইন্টারঅ্যাক্ট করার জন্য তাদের আবেগ হারাবেন। এই ধরনের ওয়েব সাইটে, নেভিগেশন প্রধান বিক্রয় অনুলিপি একটি পিছনে আসন নিতে হবে. ব্যবহারকারী যে পৃষ্ঠায় প্রবেশ করেছেন সেখান থেকে নেভিগেট করার সাথে সাথেই অনেক ওয়েব সাইট বিক্রয় হারিয়ে ফেলবে, তাই উদ্দেশ্য হল নেভিগেশন এলাকাটি দৃশ্যমান করা কিন্তু বিশিষ্ট না করা।

ড্রপবক্স একটি নিখুঁত নমুনা কিভাবে একক উদ্দেশ্য ওয়েব ডিজাইন যৌক্তিক নেভিগেশন অন্তর্ভুক্ত করতে পারে। হোম পৃষ্ঠার বেশিরভাগ রিয়েল এস্টেট ব্যাখ্যা ভিডিও এবং ডাউনলোড বোতাম দ্বারা নেওয়া হয়, তবে আপনি যদি হোমপেজের নীচে তাকান তবে যৌক্তিক নেভিগেশন রয়েছে।

ওয়েব ডিজাইন হল প্রত্যেককে সবকিছু প্রদান করা, কিন্তু সবকিছু কীভাবে বিতরণ করা হয় তা নিয়ন্ত্রণ করা। আপনাকে ব্যবহারকারীদের আপনার সাইটের চারপাশে ঘোরাঘুরি করার একটি উপায় দিতে হবে, কিন্তু যদি আপনি এটি পছন্দ করেন যদি তারা থাকে তবে আপনার অনুলিপিটি নেভিগেশন মেনু থেকে আরও আকর্ষণীয় করে তুলুন।

ওয়েব ডিজাইন ব্রাউজার জুড়ে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত

দুর্ভাগ্যবশত, একটি ব্রাউজারে যা কাজ করে তা চারটিতে কাজ নাও করতে পারে, তাই আপনার ওয়েব ডিজাইনকে শক্তিশালী হতে হবে। ইন্টারনেট এক্সপ্লোরারে রেন্ডার না হওয়া স্লো কোড থাকলে আপনার রূপান্তরের 20% খরচ হবে।

আন্তর্জাতিক ওয়েব মান W3 দ্বারা সেট করা হয়, এবং সমস্ত প্রধান ব্রাউজার তাদের নিয়ম মেনে চলার দাবি করে। যদিও অনুশীলনে, ব্রাউজারগুলি ধারাবাহিকভাবে কেন্দ্রীয় মান থেকে সরে যায়।

ওয়েব স্ট্যান্ডার্ড থেকে ভিন্নতার ক্ষেত্রে ইন্টারনেট এক্সপ্লোরার ধারাবাহিকভাবে সবচেয়ে বড় অপরাধী। সুতরাং Chrome-এ আপনার ওয়েব ডিজাইনের পূর্বরূপ দেখা সহজ হলেও, ইন্টারনেট এক্সপ্লোরারে কাজ না করা পর্যন্ত কাজটি শেষ হয় না।

ফায়ারফক্স সম্ভবত সবচেয়ে কমপ্লায়েন্ট ব্রাউজার কারণ তাদের ডেভেলপাররা যেকোন নতুন কোড পরিবর্তনের ক্ষেত্রে প্রিন্সিপাল গ্রহণ করতে বাধ্য। এটি বলেছে, একবার প্রিন্সিপালগুলি স্থাপিত হয়ে গেলে ব্রাউজারগুলিকে প্রয়োগ করতে সময় লাগে। ইন্টারনেট এক্সপ্লোরারের ক্ষেত্রে অনেক বছর লেগে যেতে পারে।