Loading

  • Contents
  • Images
  • Styles
  • Scripts

আনন্দ এবং মুনাফার জন্য আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করুন

স্পষ্টতই, এই নিবন্ধটি নতুনদের জন্য। আপনি যদি ইতিমধ্যে একটি ওয়েবসাইট তৈরি করে থাকেন, তাহলে আপনি এটি প্রকাশ করার এবং তারপরে টুইক করার সন্তুষ্টি জানেন। আমি একটি প্রধান অনুমান করতে যাচ্ছি যে আপনি কোন ধরণের সামগ্রী প্রকাশ করতে চান তা আপনি খুঁজে পেয়েছেন, তবে কীভাবে শুরু করবেন তা নির্ধারণ করতে হবে। এই নিবন্ধটি একটি ব্লগ নির্মাণ কভার না. একজন শিক্ষানবিশের জন্য একটি ব্লগ তৈরি করার দ্রুততম উপায় হল Google Blogspot ব্যবহার করা। এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি একটি ব্লগ পৃষ্ঠা ধারণ করে এমন একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন না, আপনি পারেন। কিন্তু, আপনি যদি সোশ্যাল মিডিয়া লিঙ্ক এবং বোতামের মতো সমস্ত “ঘণ্টা এবং হুইসেল” চান, তাহলে ব্লগস্পটে তৈরি ব্লগ টেমপ্লেটগুলি ব্যবহার করা অনেক সহজ। এছাড়াও আপনি অন্যান্য বিনামূল্যের ব্লগ সাইটের জন্য ওয়েব অনুসন্ধান করতে পারেন.

কে আপনার সাইট পরিদর্শন করবে?

প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি যা আপনাকে করতে হবে তা হল আপনার শ্রোতা নির্ধারণ। এটি বিশেষ করে সত্য যদি আপনি পণ্য বিক্রি করতে চান। এটি নির্ধারণ করার সর্বোত্তম উপায় হল কীওয়ার্ড গবেষণা। প্রদত্ত পণ্য বা তথ্যের জন্য অনুসন্ধানের সংখ্যা নির্ধারণ করতে আপনি Google কীওয়ার্ড অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করতে পারেন। কীওয়ার্ড অনুসন্ধানের সংখ্যা আপনি আবিষ্কার করেন আপনার সাইটে দর্শকদের পাওয়ার সম্ভাবনা তত বেশি। কীওয়ার্ডগুলি কেবল এমন শব্দ যা লোকেরা পণ্য বা তথ্য সন্ধান করতে ব্যবহার করে। কীওয়ার্ড একটি ফেজ বা একটি একক শব্দ হতে পারে। এখানে লক্ষ্য আপনার পণ্য বা তথ্যের জন্য একটি বাজার আছে কিনা আপেক্ষিক নিশ্চিততা সঙ্গে নির্ধারণ করা হয়. উদ্দেশ্য হল এমন কীওয়ার্ডের তালিকা তৈরি করা যাতে অনেক বেশি সংখ্যক অনুসন্ধান রয়েছে। আপনার কিওয়ার্ডের এই তালিকাটি পরে প্রয়োজন হবে।

ওয়েব হোস্টিং

পরবর্তী প্রশ্নের উত্তর আপনাকে দিতে হবে তা হল কোন ওয়েব হোস্টিং কোম্পানি আপনি আপনার ওয়েবসাইট হোস্ট করতে চান। আপনি ওয়েবসাইট হোস্টিং পরিকল্পনা জন্য অনুসন্ধান করতে পারেন. আপনার কাছে ফ্রন্টপেজের মতো ওয়েবসাইট সম্পাদনা সফ্টওয়্যার নাও থাকতে পারে, তাই আপনি একটি হোস্টিং কোম্পানি চাইবেন যা আপনাকে ওয়েব টেমপ্লেট এবং সম্পাদনা প্রদান করে। আপনি যদি নির্ধারণ করেন যে হোস্টিং টেমপ্লেটগুলি আপনার পছন্দের নয়, আপনি ওয়েবসাইট টেমপ্লেটগুলি অনুসন্ধান করতে পারেন এবং করা উচিত৷ আপনি 0 থেকে সীমার মধ্যে তাদের এক টন পাবেন। এই প্রক্রিয়ার মাধ্যমে তাড়াহুড়ো করবেন না। আপনার সময় নিন, আপনি ওয়েব টেমপ্লেট পাবেন যা দর্শকদের আকৃষ্ট করবে। একটি ওয়েবসাইট টেমপ্লেট ব্যবহার করে HTML কোড শেখার প্রয়োজনীয়তা দূর করতে সাহায্য করে। টেমপ্লেটগুলির ডিজাইনার আপনাকে কীভাবে আপনার টেমপ্লেটটি লোড এবং ব্যবহার করতে হবে তার নির্দেশাবলী প্রদান করবে।

ওয়েব হোস্টিং প্রতিষ্ঠানের গ্রাহক সহায়তা

আপনি যখন একটি হোস্টিং কোম্পানি খুঁজে পান তখন আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা আপনার সাইট প্রকাশ করার জন্য আপনার প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং তাদের বলুন যে আপনি এতে নতুন এবং পুরো প্রক্রিয়া জুড়ে সমর্থন প্রয়োজন। আপনি যখন একটি হোস্টিং কোম্পানি খুঁজে পান এবং একটি হোস্টিং পরিকল্পনার জন্য সাইন আপ করেন তখন আপনি তাদের নিয়ন্ত্রণ প্যানেলটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে সময় নিতে চান৷ বেশিরভাগ হোস্টিং পরিকল্পনা ইমেল অ্যাকাউন্ট এবং ট্রাফিক পরিসংখ্যান অফার করে। আপনি যখন একটি হোস্টিং কোম্পানির সাথে যোগাযোগ করবেন তখন একজন বিক্রয়কর্মী আপনাকে অভ্যর্থনা জানাবেন যিনি আপনার সামগ্রী এবং পৃষ্ঠার সংখ্যার উপর ভিত্তি করে আপনার হোস্টিং পরিকল্পনার মূল্য নির্ধারণ করবেন। আপনি একটি বেসিক প্ল্যান বেছে নিতে পারেন এবং তারপরে আপনার প্রয়োজন পরিবর্তনের সাথে সাথে আপগ্রেড করতে পারেন। পরামর্শ দিন যে আপনার হোস্টিং কোম্পানির প্রযুক্তি সহায়তা আপনার সফল বাস্তবায়নের চাবিকাঠি। যাইহোক, তারা দ্রুত সাইটের ত্রুটির জন্য আপনাকে দোষারোপ করে এবং খুব কমই তাদের ত্রুটি স্বীকার করতে পছন্দ করে। আপনি যদি কোডিং ত্রুটি করেন তবে তারা আপনার জন্য এটি সমাধান করবে না বা আপনাকে কোনো পরামর্শ দেবে না। এই কারণেই আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার হোস্টিং কোম্পানি আপনাকে একটি সম্পূর্ণ গ্রাহক সহায়তা প্রক্রিয়া প্রদান করবে।

আমার ওয়েব ঠিকানা (ডোমেইন)

আপনার একটি ওয়েবসাইটের নামও প্রয়োজন হবে। আপনার ওয়েব হোস্টিং কোম্পানি আপনার ওয়েবসাইটের ঠিকানা নিবন্ধন করা ভাল। বেশিরভাগই আপনাকে একটি নাম নির্ধারণে সহায়তা করার জন্য একটি টুল অফার করে। কি নাম নিবন্ধন করতে হবে তা নির্ধারণ করার সময়, আপনার দর্শকদের সম্পর্কে চিন্তা করুন। নাম যত ছোট হবে মনে রাখা এবং টাইপ করা তত সহজ। আপনার ওয়েব সামগ্রীর সাথে ভালভাবে যুক্ত নয় এমন নাম ব্যবহার করে সুন্দর হওয়ার চেষ্টা করবেন না।

আপনার ওয়েবসাইট তৈরি করুন

এই মুহুর্তে আপনাকে আপনার ওয়েব সামগ্রী এবং বিন্যাস খসড়া করতে হবে। আপনি যদি আপনার পণ্য বা পরিষেবাগুলির ছবি পোস্ট করেন তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ছবি এবং পাঠ্যের একটি ডেস্ক টপ ফোল্ডার তৈরি করেছেন। আপনাকে এই ছবিগুলি আপলোড করতে হবে এবং আপনার পিসি অনুসন্ধান না করেই আপনার পাঠ্য পেস্ট করতে হবে। আপনি যদি একটি ওয়েব স্টোর টেমপ্লেট কিনে থাকেন তবে আপনার পণ্যের চিত্রগুলির জন্য আপনার জায়গা থাকা উচিত। এখানে কৌশলটি হল আপনার পণ্যের চিত্রগুলিকে বিকৃতি ছাড়াই মাপসই করা। আপনার ওয়েবসাইটের জন্য পাঠ্য রচনা করার সময়, আপনাকে আপনার কীওয়ার্ড তালিকাটি ধরতে হবে। আপনার পণ্যের বিবরণ, পরিষেবা বা তথ্যে সেই কীওয়ার্ডগুলিতে কাজ করুন। আপনাকে সচেতন হতে হবে যে আপনার কীওয়ার্ডের পুনরাবৃত্তি আপনার অনুসন্ধান পৃষ্ঠার র‌্যাঙ্কিংয়ে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

HTML কোডিং

আপনি HTML কোডিং এর সাথে পরিচিত নাও হতে পারেন। আপনার পৃষ্ঠার র‌্যাঙ্কিং উন্নত করতে আপনাকে কীভাবে আপনার HTML কোড ব্যবহার করতে হয় তা শিখতে হবে। আপনার কোডের প্রয়োজন হলে এখানে একটি টিপ ব্যবহার করতে পারেন। আপনার পৃষ্ঠার বিষয়বস্তুকে সেরাভাবে প্রতিফলিত করে এমন আপনার কীওয়ার্ড ব্যবহার করে, একটি Google অনুসন্ধান করুন। তারপর বিজ্ঞাপনের নীচে শীর্ষ র‌্যাঙ্কিং ওয়েবসাইটটি দেখুন সেই পৃষ্ঠায় ক্লিক করুন। এটি একটি সম্ভাব্য প্রতিযোগী হওয়া উচিত। বড় ব্র্যান্ড স্টোরগুলিতে ক্লিক করবেন না, কারণ তারা বিশেষ কোড ব্যবহার করছে যা আপনার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। একটি ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং “উৎস দেখুন” আপনার টেক্সট এডিটর খোলা দেখতে হবে এবং সাইট কোড প্রদর্শিত হবে। আপনি কোড শিরোনাম দেখতে হবে (পৃষ্ঠার শীর্ষে)। এটি আপনার কোডের সাথে তুলনা করুন। এটি আপনাকে প্রয়োজনীয় HTML কোডিং সম্পর্কে কিছু ধারণা দেবে যা আপনার সাইটকে সার্চ ইঞ্জিনে তালিকাভুক্ত করতে সাহায্য করবে। আপনি যখন আপনার সাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করেন তখন আপনি অর্থ উপার্জন করতে পারেন।

SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান)

আপনি আপনার সাইট প্রকাশ করার পরে আপনি SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) ফ্রি টুল অনুসন্ধান করতে পারেন। এই এসইও সফ্টওয়্যারটি একটি ফি দিয়ে আপ গ্রেড সহ একটি বিনামূল্যে ব্যবহারযোগ্য সংস্করণ৷ এটি আপনাকে আপনার সাইট অপ্টিমাইজ করতে সাহায্য করবে যাতে সার্চ ইঞ্জিনগুলি এটিকে খুঁজে পায় এবং এটিকে সূচী করে। HTML কোড ব্যবহার করার জন্য আপনাকে HTML বিশেষজ্ঞ হতে হবে না। শুধু HTML কোড অনুসন্ধান করুন এবং আপনি প্রচুর টিউটোরিয়াল, টিপস এবং কৌশল পাবেন। আপনার সাইটে ভিজিটর পেতে এসইও গুরুত্বপূর্ণ। আপনার সাইটকে ইন্ডেক্স করতে কিছু সময় লাগবে তাই আপনি কিছুক্ষণের জন্য কোনো ভিজিটর অ্যাক্টিভিটি দেখতে না পেলে উদ্বিগ্ন হবেন না। আপনি রিয়েল-টাইমে আপনার দর্শক পরিসংখ্যান নিরীক্ষণ করতে চান. আপনার ওয়েব হোস্টিং কোম্পানি সম্ভবত আপনার আগের দিনের পরিসংখ্যান প্রক্রিয়া করতে 24 থেকে 48 ঘন্টা সময় নেবে। আমি আমার হোস্টিং কোম্পানির পরিসংখ্যান ব্যবহার করি না, পরিবর্তে আমি একটি শক্তিশালী, কিন্তু বিনামূল্যে স্ট্যাট কাউন্টার ব্যবহার করি। আপনি এটি স্ট্যাট কাউন্টারে খুঁজে পেতে পারেন

সাহায্য করার জন্য যদি একটি ওয়েব সাইট তৈরি করা আপনার জিনিস নয়, তবে আপনি এখনও একটি তৈরি করতে চান সেখানে আপনার জন্য উপলব্ধ অন্যান্য বিকল্প রয়েছে। এই বিকল্প একটি মূল্য ট্যাগ সঙ্গে আসা. বেশিরভাগ ওয়েব হোস্টিং কোম্পানি ওয়েবসাইট ডিজাইনারদের একটি দল অফার করে। আমি মনে করি সুস্পষ্ট কারণে আপনার ওয়েবসাইট ডিজাইন এবং প্রকাশ করতে আপনার হোস্টিং কোম্পানি ব্যবহার করা ভাল। কিন্তু তাতেও, আপনাকে এখনও বিষয়বস্তুর সিদ্ধান্ত নিতে হবে।