ওয়ার্ডপ্রেস দ্বারা প্রস্তুতকৃত সাইটে প্রিমিয়াম থিম ও অত্যাধিক প্লাগিনের ব্যবহার

ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট এর কাজকে ত্বরান্বিত করতে প্রিমিয়াম থিম এবং বিভিন্ন ধরনের  প্লাগিন ব্যবহারের বিকল্প নেই। তবে উপরে উল্লেখিত সমস্যাগুলো কমাতে থিম ও প্লাগইন ব্যবহার আরো সচেতন হওয়া দরকার। যারা নিজস্ব অথবা ক্লায়েন্টের জন্য ওয়েবসাইট প্রস্তুত করতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন তাদের অবশ্যই কিছু বিষয় বিবেচনায় আনা দরকার –

লোড টাইম:

এমনিতেই ওয়ার্ডপ্রেসে চলা সাইটগুলো স্টেটিক বা কোড় PHP তে বানানো সাইটগুলোর চেয়ে লোড হতে আধিক সময় নিয়ে থাকে। এমন অবস্থায় আরো  অধিক প্লাগিন এবং ফিচার সমৃদ্ধ থীম ব্যবহার আপনার সাইটের লোডিং টাইম আরো বাড়িয়ে দিবে। এতে সাইটের ভিজিটরদের এক্সপিরিয়েন্স এবং SEO এর জন্য খুবই ক্ষতিকর।

নিরাপত্তা:

অধিক পরিমানে প্লাগিন ব্যবহার করলে বিভিন্ন প্রোগ্রামারদের কোড সাইটে সংযুক্ত করা হয়, যাতে করে তাদের অভ্যন্তরীণ কনফ্লিক্টের সম্ভাবনা সৃষ্টি হয়। তাছাড়া ওয়ার্ডপ্রেসের প্লাগিন ডিরেক্টরিতে যে প্রোগ্রামাররা অংশ গ্রহণ করেন তাদের সবাইকে পুংখানপুংখ ভাবে যাচায়ের সুযোগ থাকে না। ফলশ্রুতিতে এমন কিছু কোডও থাকার সম্ভাবনা থাকে যা কিনা আপনার সাইটের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে।

আপডেটে প্রতিবন্ধকতা:

ওয়েবসাইটের পার্ফরমেন্স ও সিকিউরিটি নিরবচ্ছিন্ন রাখতে সমগ্র সিস্টেম আপ টু ডেট রাখা অপরিহার্য। কিন্তু সকল থীম ও প্লাগিন ডেভলপাররা সাধারনত দ্রুত সময়ে তাদের কোডগুলো আপডেট করতে পারেন না। ফলশ্রুতিতে প্রায় সময় অধিক প্লাগিন ব্যবহারকারী ওয়েবসাইটটির আপডেট প্রক্রিয়াও বিঘ্নিত হয়।

করণীয়: